• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্বর্ণের দাম: এক লাখ হতে কত দেরি পাঞ্জেরী? 

আনোয়ার হোসাইন সোহেল

প্রকাশিত: ২০:০১, ১ এপ্রিল ২০২৩

আপডেট: ২০:০৩, ১ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
স্বর্ণের দাম: এক লাখ হতে কত দেরি পাঞ্জেরী? 

দেশের বাজারে তেজাবি বা পিওর স্বর্ণের দাম গত দুই মাস ধরে উথাল পাতাল হচ্ছে। এরমধ্য ২৪ ঘণ্টার মধ্যেও দাম হ্রাস বৃদ্ধির ঘটনাও ঘটেছে। আজ সবশেষ স্বর্ণের দাম ভরিপ্রতি ১ হাজার ৫১৭ টাকা বৃদ্ধি করে এ যাবৎ কালের সর্বোচ্চ ৯৯ হাজার ১৪৪ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)। এনিয়ে চলতি রোজার মাসে দ্বিতীয়বারের মতো স্বর্ণ দাম বৃদ্ধি করেছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)। যা রবিবার (২ এপ্রিল) থেকে নতুন এ দাম কার্যকর করা হবে। 

শনিবার (১ এপ্রিল) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আজ স্বর্ণের দাম প্রতি ভরিতে নির্ধারণ করা হয়েছে ৯৯ হাজার ১৪৪ টাকা। এর আগে (১৯ মার্চ) দেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম ছিলো ৯৮ হাজার ৭৯৪ টাকা।
 
এর আগের গত ২১ মার্চ প্রতি ভরি স্বর্ণের দাম ৯৭ হাজার ৬২৭ টাকা নির্ধারণ করা হয়েছিলো বাজুস। তার একদিন পরেই ২৩ মার্চ স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমিয়ে আজ (১ এপ্রিল) আবারও প্রতি ভরিতে ১৫১৭ টাকা বৃদ্ধি করেছে দেশের স্বর্ণের বাজার নিয়ন্ত্রণকারী সংগঠনটি।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫১৭  টাকা বাড়িয়ে ৯৯ হাজার ১৪৪ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১০৮ টাকা কমিয়ে ৯৪, ৬৫৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণে দাম ৮১ হাজার ১২৩ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির স্বর্ণের ভরিতে ৬৭ হাজার ৫৯৩ টাকা করা হয়েছে।

সোনার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা ১ হাজার ৫০ টাকা ভরি হিসাবে বিক্রি হচ্ছে।

স্বর্ণের এমন দাম বৃদ্ধির বিষয়ে বাংলাভিশনকে বাজুসের সাবেক সভাপতি এনামুল হক বলেছেন, দেশে ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় স্বর্ণের দামও বেড়েছে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে স্থিতিশীল অবস্থা দেখা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি ব্যাংক দেউলিয়া হয়েছে গেছে। এসবকিছু মিলিয়ে আমানতে সুদ হার কমায় মানুষ অধিক মুনাফা ও সম্পদ নিরাপদ রাখতে বিনিয়োগের পরিবর্তে স্বর্ণ রিজার্ভ করছে। যার ফলে বাজারে স্বর্ণের দাম বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, আগামী জুলাই মাস নাগাদ স্বর্ণের দাম ভারিতে প্রতি ১ লাখ টাকা অতিক্রম করতে পারে।

প্রসঙ্গত, চলতি বছরে এখন পর্যন্ত বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) ৮বার স্বর্ণের দাম সমন্বয় করেছে। যার মধ্যে সদ্য বিদায়ী মার্চ মাসেই সর্বাধিক ৫ বার।

বিভি/এইচএস

মন্তব্য করুন: