• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল

প্রকাশিত: ১৯:০২, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:৪৮, ১৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল

ফাইল ছবি।

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে না। এর পরিবর্তে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষায় বসবে তাঁরা। এর মাধ্যমেই মূল্যায়ন করে তাদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন বলে জানা গেছে।

এই বিষয়ে রবিবার (১৭ অক্টোবর) প্রধানমন্ত্রীর অনুমোদন সংক্রান্ত নথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে। শিগগিরই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করবে মন্ত্রণালয়।

আরও পড়ুন:
দেড় বছর পর ক্লাসে ঢাবি শিক্ষার্থীরা

ব্লুটুথ ডিভাইস নিয়ে শিক্ষার্থীর কেন্দ্রে প্রবেশ, পুলিশে সোপর্দ

সাধারণত প্রতিবছর নভেম্বরের মাঝামাঝি সময়ে প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়া হয়। করোনা মহামারীর কারণে গতবছর এই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। সিলেবাস শেষ না হওয়ায় এবছরের পরীক্ষাও বাতিল করতে চাইছিলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই সংক্রান্ত একটি প্রস্তাব তারা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছিলেন। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রবিবার এই সংক্রান্ত সারসংক্ষেপে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত ৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং মন্ত্রণালয়ের সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল আলমের সই করা সারসংক্ষেপে বলা হয়- শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রম পর্যবেক্ষণ করে দেখা যায়, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের জন্য প্রণীত পরিকল্পনা শিক্ষক ও শিক্ষা কর্মকর্তা কর্তৃক বাস্তবায়ন করা হচ্ছে। ২০২১ শিক্ষাবর্ষের মাত্র ২/৩ মাস অবশিষ্ট আছে। এই স্বল্প সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র তৈরি ও মুদ্রণ; দেশব্যাপী একযোগে এই পরীক্ষা পরিচালনা করা; এবং নির্ধারিত সময়ে ফল প্রকাশ করা কষ্টসাধ্য হবে।

আরও পড়ুন:
ঢাবি ক্যাম্পাসে ভোটার নিবন্ধন কার্যক্রম ২৮ অক্টোবর পর্যন্ত চলবে 

ফুল-কলম দিতে এসে ছাত্রলীগের সংগে ছাত্রদলের হাতাহাতি

উল্লেখ্য, করোনার কারণে গত ২০২০ শিক্ষাবর্ষের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পাশাপাশি ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষাও গ্রহণ করা সম্ভব হয়নি।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এই সারসংক্ষেপে আরও বলা হয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে স্বল্প সময়ের মধ্যে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সম্পন্ন করা এবং নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে না।

বিভি/এমএস

মন্তব্য করুন: