• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে: শিক্ষামন্ত্রী

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২১:১২, ১১ মে ২০২২

আপডেট: ২১:২১, ১১ মে ২০২২

ফন্ট সাইজ
বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক মাস্টার প্ল্যান করতে হবে। অনেক বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রীর নির্দেশনার পরে অবকাঠামো উন্নয়নের জন্য ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের দিকে ঝুঁকেছে। কিন্তু ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের আগে একাডেমিক মাস্টারপ্ল্যান করতে হবে। একাডেমিক মাস্টারপ্ল্যান না থাকলে আমরা ভালো করতে পারবো না। 

তিনি আরও বলেন, আমাদের চতুর্থ শিল্পবিপ্লব একদম দরজায় করা নাড়ছে। তাই আমরা যে গ্র্যাজুয়েট তৈরি করছি তাদেরকে একদম জব-রেডি হিসেবে তৈরি করছি কি না-সেদিকটি দেখতে হবে। আমি ডিগ্রী দিলাম, সনদ দিলাম সে যদি চাকরি না পায় একজন উদ্যোক্তা হতে না পারে, তাহলে আমার সে সনদের কোনো দাম থাকবে না। এসময় তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘সফ্ট স্কিল’ বৃদ্ধি করার পরামর্শ দেন।

বুধবার (১১ মে) বিকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দু’দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, পরিকল্পনা কমিশনের সদস্য প্রফেসর ড. মো. কাউসার আহাম্মদ ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি স্মার্ট বিশ্বমানের ক্যাম্পাস হিসেবে গড়ে তুলবো। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন নিয়ে বর্তমান সরকারের যে অভিযাত্রা সেই অভিযাত্রা শামিল হয়ে দক্ষ মানব সম্পদ তৈরি করবো। নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তায় একাডেমিক মাস্টারপ্ল্যান তৈরি করা হবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ত্রিশাল পৌরসভার মেয়র এ.বি.এম. আনিছুজ্জামান এবং সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

 

বিভি/জিজি/এএন

মন্তব্য করুন: