• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বুয়েট, কুয়েট, রুয়েটের পর যশোর বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের আইসিটি একাডেমি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 

প্রকাশিত: ১৯:৩৫, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ২০:৩৯, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
বুয়েট, কুয়েট, রুয়েটের পর যশোর বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের আইসিটি একাডেমি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে একটি আইসিটি একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাথে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এই সমঝোতা স্মারক সই হয়। যবিপ্রবির পক্ষে সমঝোতা স্মারকে সই করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব এবং হুয়াওয়ের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন প্রতিষ্ঠানটির চ্যানেল সেলসের পরিচালক ঝ্যাং চেং। দুই প্রতিষ্ঠানের মধ্যে মধ্যস্ততা করেন যবিপ্রবির আইসিটি সেলের পরিচালক ড. ইমরান খান। 

সমঝোতা স্মারক অনুষ্ঠানে বক্তারা জানান, বাংলাদেশের তরুণ আইসিটি শিক্ষার্থীরা যেন বিশ্ব পেশাবাজারে নিজেদের জায়গা করে নিতে পারে, সেই লক্ষ্যে বিশেষ আইসিটি একাডেমি পরিচালনা করতে চায় হুয়াওয়ে। যবিপ্রবির সাথে সমঝোতা স্মারক সইয়ের আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর সাথেও আইসিটি একাডেমি স্থাপনের জন্য সমঝোতা স্মারক সই করে হুয়াওয়ে।

বর্তমানে হুয়াওয়ে যুক্তরাজ্য, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ বিশ্বের ৯০টি দেশে ১৫০০-এর বেশি প্রশিক্ষক দ্বারা তাদের আইসিটি একাডেমি পরিচালনা করছে। সমাঝোতা স্মারকের ফলে এসব প্রশিক্ষকদের সাথে যোগাযোগ করার সুযোগ পাবেন যবিপ্রবির শিক্ষার্থীগণ। দুই প্রতিষ্ঠান মিলিত হয়ে আইসিটি ভিত্তিক বিভিন্ন কোর্স পরিচালনা করবে। যা পরিচিত হবে হুয়াওয়ে-যবিপ্রবি আইসিটি একাডেমি নামে। এই প্রক্রিয়ায় শিক্ষার্থীরা চাকরির বাজারের জন্য নিজেদের উপযুক্ত করে তৈরি করতে পারবেন বলে আশা করা হচ্ছে। সমঝোতা স্মরক অনুষ্ঠানে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনগণ, চেয়ারম্যানগণ, দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন। 

সমঝোতা স্মারক অনুষ্ঠান শেষে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আইসিটি একাডেমি-অপরেশন এবং ক্যারিয়ায়ের সুবিধা বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এতে যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ড. মো. তানভীর হাসান, আইসিটি সেলের পরিচালক ড. ইমরান খান, হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেডের জনসংযোগ প্রতিনিধি এবং সাবেক মানবসম্পদ বিভাগের পরিচালক তৌহিদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: