• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘অমীমাংসিত’ কে সেন্সর বোর্ডের অপ্রদর্শনযোগ্য ঘোষণা, রাফীর ক্ষোভ

প্রকাশিত: ১৯:৩৮, ২৬ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
‘অমীমাংসিত’ কে সেন্সর বোর্ডের অপ্রদর্শনযোগ্য ঘোষণা, রাফীর ক্ষোভ

দেশের বিনোদন জগতে এ সময়ের আলোচিত ও সফল নির্মাতা রায়হান রাফী। তার সকল নির্মাণে তিনি নিত্যনতুন চমক দিয়ে থাকেন। এবার ওটিটি প্ল্যাটফর্ম আইস্ক্রিনের জন্য নির্মিত ওয়েবফিল্ম ‘অমীমাংসিত’র টিজারেও রাফী রহস্য মোড়ানো এক গল্পের প্রতিচ্ছবি তুলে ধরেছেন। ওয়েব ফিল্মটি মুক্তি পাওয়ার কথা ছিল গত ২৯ ফেব্রুয়ারি দেশের একটি ওটিটি প্ল্যাটফর্মে। কিন্তু এই ফিল্মটির ৪০ সেকেন্ডের টিজার প্রকাশের পর আলোচনা উঠে অন্তর্জালে, ফিল্মটি নির্মাণ করা হয়েছে আলোচিত সাগর-রুনি হত্যাকাণ্ড ঘিরে। ফলে সেন্সর জটিলতায় আটকে যায় এর মুক্তি। 

তবে শেষ পর্যন্ত সবার আশঙ্কা যেন সত্যিতে রূপান্তরিত হলো। রায়হান রাফীর মুক্তিপ্রতীক্ষিত ওয়েব সিনেমা ‘অমীমাংসিত’ দর্শকদের সামনে প্রদর্শন উপযোগী নয় বলে চূড়ান্ত রায় দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। সিনেমা সংশ্লিষ্টদের লম্বা সময় অপেক্ষা করানোর পর ২৪ এপ্রিল এই সিদ্ধান্ত জানান বোর্ডের উপপরিচালক মো. মঈনউদ্দীন। লিখিত চিঠিতে জানানো হয় ছাড়পত্র না দেওয়ার পেছনে চারটি উল্লেখযোগ্য কারণ। কারণগুলো হচ্ছে- (১) চলচ্চিত্রটিতে নৃশংস খুনের দৃশ্য রয়েছে। (২) কাল্পনিক কাহিনি, চিত্রনাট্য ও সংলাপের বিষয়বস্তু বাস্তবতার সাথে মিল রয়েছে। (৩) এ ধরনের কাহিনি বাস্তবে ঘটেছে এবং ঘটনা সংশ্লিষ্ট মামলা উচ্চ আদালতে বিচারাধীন। (৪) চলচ্চিত্রটির কাহিনি/বিষয়বস্তু বিচারাধীন মামলার সাথে মিল থাকায় ভুল বার্তা দিতে পারে এবং তদন্তের বিঘ্ন ঘটাতে পারে।

এছাড়া সেন্সর বোর্ডের সদস্যগণ আরও মতামত দেন যে, ‘দ্য কোড ফর সেন্সরশিপ অব ফিল্মস ইন বাংলাদেশ, ১৯৮৫ এর ১-এর I, V, VII দফায় বর্ণিত উপাদানসমূহ চলচ্চিত্রটিতে বিদ্যমান থাকায় এটি জনসাধারণের মধ্যে প্রদর্শন উপযোগী নয়। তাই বাংলাদেশ সেন্সরশিপ আইনের বিধি ১৬(৫) মোতাবেক উক্ত চলচ্চিত্রের সেন্সর আবেদনপত্র নির্দেশক্রমে অগ্রাহ্য করা হলো। তবে এই সিদ্ধান্ত-পত্র প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে ছবিটি প্রদর্শনের বিষয়টি বিবেচনা করার জন্য সরকার বরাবর আপিল আবেদন করার সুযোগ রয়েছে প্রযোজক-পরিচালকদের।

ফজলুল হক ইনস্টিটিউট অব মিডিয়া স্ট্যাডিজের পক্ষে ছবিটির প্রযোজক শহিদুল আলম সাচ্চু। ইমপ্রেস টেলিফিল্মের অঙ্গপ্রতিষ্ঠান ওটিটি প্লাটফর্ম আইস্ক্রিনের জন্য নির্মিত হয়েছিল এই ওয়েব ফিল্মটি। সেন্সর বোর্ডের সিদ্ধান্তের পরে সিনেমার প্রযোজকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওটিটি কনটেন্টের ক্ষেত্রে এখনও সেন্সর কার্যকর হয়নি। তবু চিঠি দিয়ে নিজেদের আগ্রহে রায়হান রাফী নির্মিত ‘অমীমাংসিত’ দেখতে চায় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড! গেলো মার্চের প্রথম সপ্তাহে ছবিটি জমা দেওয়া হয়। তখন নির্মাতা আত্মবিশ্বাস নিয়ে বলেছিলেন, তার ছবি ছাড়পত্র পেয়ে যাবে। কারণ তিনি এমন কোনও কনটেন্ট নির্মাণ করেননি, যেটা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে।'

কিন্তু নির্মাতা রায়হান রাফীর আত্মবিশ্বাস বাস্তবে প্রমাণিত হয়নি। সেন্সর জটিলতায় আটকে গিয়েছে ছবিটি। প্রতিটি নির্মাতার কাছে তার নির্মিত শিল্প খুবই মূল্যবান। তার কষ্ট ও পরিশ্রমের ফসল একেকটি কাজ। আর সেই নির্মিত শিল্প তখনই সফল হয় যখন সেই কাজ দর্শকের সামনে উপস্থাপিত হবে। অন্যথায় তার সকল কষ্ট বৃথা। আর সেকারণেই সেন্সর বোর্ডের এহেন সিদ্ধান্তে মনক্ষুণ্ণ 'অমীমাংসিত' ওয়েব ফিল্মের নির্মাতা রায়হান রাফি। তিনি সেন্সর বোর্ডের সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরপরই তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছুটা ক্ষোভের সাথে একটি লেখা পোস্ট করেন। পোস্টটিতে সিনেমার পোস্টার ও সেন্সর বোর্ডের চিঠির ছবি জুড়ে দিয়ে লেখেন,

"সিনেমা বাস্তবের সাথে মিলে গেছে তাই এটা মুক্তি দেওয়া যাবে না! সিনেমা হতে হবে অবাস্তব!!!!!  

ওয়েব ফিল্ম ‌'অমীমাংসিত’ সেন্সর বোর্ডে আটকে দেয়ার তীব্র প্রতিবাদ জানাই।

বিষয়টা তাহলে এমন, কোন সিনেমায় কোন সাংবাদিক দম্পতি খুন হতে পারবে না? কাল্পনিক কাহিনী উল্লেখ করার পরেও যদি কোন ঘটনার সাথে মিল খুঁজে পাওয়া যায়, তাহলে ব্যাপারটা এমন, ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাইনা টাইপ।

তাহলে কি সিনেমায় কোন মেয়ে গুম হয়ে খুন হলে তা কুমিল্লার তনুর সাথে মিলানো হবে? সিনেমায় কোন কিশোরের লাশ নদীতে পাওয়া গেলে, তার সাথে নারায়নগঞ্জের ত্বকী হত্যাকান্ড মিলানো হবে?

“অমীমাংসিত” সিনেমায় কোন কিছুই প্রমাণ করা হয়নি, জাস্ট বিভিন্ন জনের ধারনা দেখানো হয়েছিল, তারপরও এই সিনেমা আটকে দেয়াটা সত্যি দুঃখজনক!

সিনেমায় কোন খুন দেখানো যাবে না, কোন ধর্ষণ দেখানো যাবে না, কোন অপহরন দেখানো যাবে না, কোন গুম দেখানো যাবে না। আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেস্তে। এখানে কোন খুন হয় না, কোন গুম হয় না, কোন ধর্ষন হয় না।

এভাবেই হাত পা বেঁধে সাতার কাটতে হবে আমাদের দেশের সিনেমাকে।" 

এদিকে সেন্সর বোর্ড সিনেমাটি আটকে দেয়ায় নেটিজেনদের মধ্যেও দেখা গেছে ক্ষুব্ধ প্রতিক্রিয়া। সাধারণ দর্শক থেকে সিনেমা সংশ্লিষ্টরাও সেন্সর বোর্ডের এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন।

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি  রায়হান রাফী পরিচালিত 'অমীমাংসিত' ছবিটির টিজার প্রকাশ করা হয়েছিল। ছবিটির মুখ্য চরিত্রে আছেন ইমতিয়াজ বর্ষণ ও তানজিকা আমিন। এছাড়া আরও কয়েকজন অভিনয়শিল্পী আছেন, তবে পোস্টার ও টিজারে তাদের মুখ কালো কাপড়ে ঢেকে রাখা হয়েছে। এর মাধ্যমে যেন গল্পের রহস্য আরও ঘনীভূত করেছিলেন নির্মাতা। কিন্তু এখন ছবির মুক্তি নিয়েই সৃষ্টি হয়েছে নতুন রহস্য-জটিলতা-অনিশ্চয়তা। তাহলে 'অমীমাংসিত'র রহস্যও কি অমীমাংসিত থেকে যাবে,এটাই এখন সকলের মনে প্রশ্ন।

বিভি/জোহা/টিটি

মন্তব্য করুন: