• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অস্কার পেলেন যারা, সেরা সিনেমার লড়াইয়ে জাপানি ‘ড্রাইভ মাই কার’

প্রকাশিত: ১০:০১, ২৮ মার্চ ২০২২

আপডেট: ১০:০৫, ২৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
অস্কার পেলেন যারা, সেরা সিনেমার লড়াইয়ে জাপানি ‘ড্রাইভ মাই কার’

হলিউডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কারের আয়োজন একাডেমি অ্যাওয়ার্ডস, অস্কার তুলে দেওয়া বিজয়ীদের হাতে। তিন বছর পর স্বাভাবিক এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হচ্ছে এ পুরস্কার। হলিউডের ডলবি থিয়েটারে চোখ ধাঁধানো এক আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হয় পুরস্কার। সব সময়ের মতো এবারও লাল গালিচা মাড়িয়ে তারকারা প্রবেশ করেছেন মিলনায়তনে।

চোখ ধাঁধানো পোশাকে লাল গালিচায় জেসিকা চ্যাস্টেইন, অলিভিয়া কোলম্যান, পেনেলোপে ক্রুজ, নিকোল কোডম্যান, ক্রিস্টেন স্টুয়ার্টদের উপস্থিতি অস্কারকে আয়োজনকে দিয়েছে অন্য রকম মাত্রা। এঁরা সবাই সেরা অভিনেত্রী হিসেবে প্রতিযোগীতা করছেন এবার। লাল গালিচায় হ্যাভিয়ের বারদেম, বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ড, কিং রিচার্ড ড্যানজেল ওয়াশিংটন এ বছর সেরা অভিনেতা হিসেবে পুরস্কারের জন্য প্রতিযোগীতা করছেন।

বাংলাদেশ সময় সোমবার (২৮ মার্চ) ভোর ৬টা থেকে অস্কারের মূল শাখার পুরস্কার ঘোষণা শুরু হয়। এই আয়োজন বসে হলিউডের ডলবি থিয়েটারে। ৮ শাখার বাইরে বাকি ১৫ শাখার পুরস্কার সরাসরি অনুষ্ঠানে দেখানো হয়।

প্রথমবারের মতো আন্তর্জাতিক শাখার বাইরে সেরা সিনেমার লড়াইয়ে ঢুকেছে জাপানি সিনেমা রিয়ুসুকে হামাগুচির ‘ড্রাইভ মাই কার’। বিদেশি সিনেমার শাখাতেও এই সিনেমা মনোনয়ন পেয়েছিল। পুরস্কারও জিতেছে জাপান, তবে দ্বিতীয়বারের মতো বিদেশি সিনেমা শাখায় অস্কারে সেরার পুরস্কার জিতেছে। জাপান এর আগে অস্কারে রশোমন (১৯৫১), গেট অব হেল (১৯৫৪), সামুরাই, দ্যা লিজেন্ড (১৯৫৫)- এ সম্মানিক পুরস্কার জিতেছে। তবে মুল ক্যাটাগরিতে এর আগে ২০০৮ সালে ‘ডিপারটারস’ সিনেমার জন্য অস্কার জিতেছে জাপান।

এই সিজনের প্রায় সবগুলো আন্তর্জাতিক সিনেমা প্রতিযোগিতায় সেরার স্বীকৃতি পেয়েছে ড্রাইভ মাই কার। রিয়ুসুকে হামাগুচি পরিচালিত সিনেমাটি সেরা সিনেমা, সেরা পরিচালকসহ মোট ৪টি বিভাগে অস্কার মনোনয়ন পেয়েছিল। জাপানি লেখক হারুকি মুরাকামির গল্পগ্রন্থ ‘মেন উইদাউট উইমেন’-এর একটি ছোট গল্প অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। তবে পুরোপুরি মুরাকামির গল্পের এডাপশন নয়, গল্পের স্বাধীন এডাপশন বলা যেতে পারে। জাপানি এই লেখকের গল্পে এর আগে ‘বার্নিং’- এর মতো বহুল প্রশংসিত সিনেমা নির্মাণ হয়েছে।

৩৫ বছর পর মূক অভিনেতা জিতলেন অস্কার

অস্কার জিতলেন মূক অভিনেতা ট্রয় কটসুর। সেরা সহ অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি। এর আগে মাত্র একজন মূক অভিনয়শিল্পী অস্কার জিতেছেন। তাঁর নাম মার্লি ম্যাটলিন। ১৯৮৭ সালে মার্লি জিতেছিলেন। ৩৫ বছর পর এবার এই রেকর্ড ভাঙলেন ‘কোডা’ সিনেমার মূক অভিনেতা কটসুর। এই অভিনেতা এর আগে মাত্র ৪টি সিনেমায় অভিনয় করেছেন।

৯৪তম এই আসরটির মাধ্যমে মহামারির পরে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হয়েছেন। অস্কার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেল। এছাড়াও দেখা গেছে স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজ চ্যানেলে।

রেকর্ড গড়লেন আরিয়ানা ডিবোস

একই চরিত্রে দুই অভিনয়শিল্পীর পুরস্কার পাওয়া অস্কারে ব্যতিক্রমী ঘটনা। স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমায় অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেছেন। আরিয়ানা অভিনয় করেন অনিতা চরিত্রে। এই সিনেমার গল্প ১৯৬১ সালে নির্মিত একই নামের মিউজিক্যাল সিনেমা থেকে নেওয়া। সেই সময়ও এই চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন রিতা মরিনো। অস্কারের ইতিহাসে এটি হয়েছে এ ধরনের তৃতীয় ঘটনা। এর আগে গডফাদার ও গডফাদার–২ সিনেমায় ক্রাইম ডন ভিতো কোরলিওনি চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন মার্লোন ব্যান্ডো ও রবার্ট ডি নিরো এবং জোকার চরিত্রে হিথ লেজার ‘ডার্ক নাইট’ ও ওয়াকিন ফনিক্স ‘জোকার’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছিলেন।

অস্কারে ডুনের জয়জয়কার

মূল শাখার বাইরে ৮টি শাখার পুরস্কার ঘোষণার মধ্য দিয়েই শুরু হলো ৯৪তম অস্কার। এ বছরের আয়োজন নিয়ে ছিল নানান আলোচনা-সমালোচনা। মূল আয়োজন থেকে বাদ দেওয়া হয়েছিল টেকনিক্যালসহ ৮টি শাখার পুরস্কার। মূল অনুষ্ঠান শুরু করার আগেই সেই পুরস্কারগুলো ঘোষণা করা হল। সম্পাদনা ও আবহসংগীত, সংগীত,সিনেমাটোগ্রাফি, ভিজ্যুয়াল ইফেক্ট, সেরা প্রোডাকশন ডিজানইনের জন্য অস্কার জিতেছে ‘ডুন’। আহমেদ। সেরা প্রোডাকশন ডিজানইনের পুরস্কার পেয়েছেন ‘ডুন’ সিনেমার প্যাট্রিস ভার্মেট, আহমেদ।


যারা পেলেন পুরস্কার 

বেস্ট সাউন্ড ‘ডুন’

বেস্ট ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট ‘দ্য কুইন অব বাস্কেটবল’

বেস্ট ডকুমেন্টারি ‘সামার অব সোল’

বেস্ট অ্যানিমেটেড শর্ট ফিল্ম ‘দ্য উইন্ডশিল্ড উইপার’

বেস্ট লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম ‘দ্য লং গুডবাই’

বেস্ট অরিজিনাল স্কোর ‘ডুন’-এর জন্য হ্যানঝ জিমার

বেস্ট ফিল্ম এডিটিং ‘ডুন’-এর জন্য জো ওয়াকার

বেস্ট প্রোডাকশন ডিজাইন ‘ডুন’

বেস্ট মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইল ‘দ্য আইজ অব টেমি ফে’

পার্শ্ব  চরিত্রের সেরা অভিনেত্রী আরিয়ানা ডিবোস, ছবি ‘ওয়েস্ট সাইড স্টোরি’

পার্শ্ব চরিত্রের সেরা অভিনেতা ট্রয় খটসর, ছবি ‘কোডা’

বেস্ট সিনেমাটোগ্রাফি ‘ডুন’-এর জন্য গ্রেগ ফ্রাসার

বেস্ট ভিজ্যুয়াল ইফেক্টস ‘ডুন’

বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম ‘এনকান্টো’

বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ‘ড্রাইভ মাই কার

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2