• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যে কারণে অর্ধযুগ পর বাংলাদেশে এলেন নচিকেতা

প্রকাশিত: ১৬:৪৬, ১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
যে কারণে অর্ধযুগ পর বাংলাদেশে এলেন নচিকেতা

দুই বাংলায় প্রায় সমান জনপ্রিয় পশ্চিমবঙ্গের সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী। গানের টানে কাঁটাতারের বেড়া পেরিয়ে অর্ধযুগ পর বাংলাদেশে এসেছেন এই কিংবদন্তি। 

জীবনমুখী ও বাস্তবধর্মী গান দিয়ে শ্রোতাদের মন জয় করা নচিকেতা কণ্ঠ দিলেন গানবাংলার কর্ণধার তাপসের কথা, সুর ও সংগীতায়োজনে নতুন একটি গানে। এই গানে ব্যবহৃত হয়েছে নচিকেতার একটি কবিতাও।

নচিকেতা বলেন, “আমি আসার আগে তাপসের ‘উইন্ড অব চেঞ্জ’র কাজগুলো দেখেছি। বাংলা ভাষার গানগুলোকে নতুন করে প্রাণ দিয়েছে সে। সাক্ষাতে এসে মনে হয়েছে, আমার ধারণা ভুল ছিল না। তাপসের মতো এরকম অ্যানার্জিটিক লোক আমি ৪৫ বছর আগে দেখেছিলাম।”

নতুন এই গানটি নিয়ে তিনি বলেন, ‘এরই মধ্যে একটা গান তৈরি হয়েছে। গানটার মধ্যে আমার একটা কবিতাও আছে। আমি যে ধরনের গান সচরাচর গেয়ে থাকি এটি তেমন না। একদম অন্যরকম। তবে আমি আশাবাদী গানটি নিয়ে।’

তাপস বলেন, ‘অনেকদিন ধরে মনে বুনে থাকা স্বপ্নটা সত্যি হচ্ছে। আমি নচিকেতার দারুণ ভক্ত। তার গান বাংলা গানকে সমৃদ্ধ করেছে। নচিকেতাকে পেয়ে কে, কি করেছে সে নিয়ে আমি কিছু বলব না। তবে আমার ভাবনাটা প্রকাশ হবে আমার কাজের মধ্য দিয়েই। তিনি যদি আমার গানকে গ্রহণ করেন, তাহলে সামনে বাংলা গানের শ্রোতাদের জন্য অনেক উপহার অপেক্ষা করছে।’

বিভি/জোহা

মন্তব্য করুন: