• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

চতুর্থবার সিআইপি সম্মাননা পেলেন মালদ্বীপ প্রবাসী সোহেল রানা

মো. ওমর ফারুক খোন্দকার (মালদ্বীপ)

প্রকাশিত: ১৮:৩৬, ২৯ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
চতুর্থবার সিআইপি সম্মাননা পেলেন মালদ্বীপ প্রবাসী সোহেল রানা

ভারত মহাসাগরে উঁকি দেয়া দীপ্তিময় সবুজ জলরাশিকে ঘিরে গড়ে উঠেছে মালদ্বীপ। ছোট্ট এই দেশটিতে পর্যটক ভিড়ের পাশাপাশি রয়েছে প্রায় একলাখ প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থান এবং ব্যবসায়ী প্রতিষ্ঠান। বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে টানা চতুর্থবারের মতো বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি সিআইপি নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও মালদ্বীপে বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান গ্লোবাল রিচ গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ সোহেল রানা। 

বুধবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালের জন্য সারাদেশ থেকে তিনটি ক্যাটাগরিতে মোট ৮৫ জন প্রবাসী বাংলাদেশিকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছেন বাংলাদেশ সরকার। তার মধ্যে একমাত্র মালদ্বীপ প্রবাসী হিসেবে রয়েছেন মোহাম্মদ সোহেল রানা। তিনি বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনাবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ২০২১ সালের জন্য "সিআইপি„ নির্বাচিত হয়েছেন। 

চতুর্থবারের মতো সিআইপি নির্বাচিত হওয়ায় গতকাল মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশন এর অফিসিয়াল ফেসবুক পোস্টে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ বিশিষ্ট ব্যবসায়ী গ্লোবাল রিচ গ্রুপ এর চেয়ারম্যান মোহাম্মদ সোহেল রানাকে হাইকমিশন এর পক্ষ থেকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। 

এবিষয়ে "সিআইপি„ সোহেল রানা বাংলাভিশনকে জানান, এই অবদান আমার একক নয় আপনাদেরও, আজ আমি সিআইপি মনোনীত হতে পেরেছি আপনাদের জন্যই। বিশেষ করে আমি মালদ্বীপ প্রবাসীদের ধন্যবাদ জানাই, সেই সাথে মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশন সহ ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীকে। এরপর তিনি বলেন, সিআইপির তালিকাটি ক্রমান্বয়ে বৃদ্ধি করা গেলে মালদ্বীপ থেকেও বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণের প্রতিযোগিতা বাড়বে। 

মোহাম্মদ সোহেল রানা, মালদ্বীপে নানা ধরনের ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন। তার অধীনে কাজ করছেন দেশী-বিদেশি শত শত শ্রমিক। নিজেদের প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদেরও বাংলাদেশে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের জন্য উৎসাহিত করছেন তিনি। 

উল্লেখ্য, সিআইপি মোহাম্মদ সোহেল রানা বিগত ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে একই ক্যাটেগরীতে বাংলাদেশের বানিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি "সিআইপি„ নির্বাচিত হয়েছিলেন।সর্বশেষ ২০২১ সালের অর্জনটি ছিলো তার চতুর্থবারের।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত