• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

মালদ্বীপে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ওমর ফারুক খোন্দকার (মালদ্বীপ)

প্রকাশিত: ২৩:২৫, ১০ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৬:২৪, ১৭ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
মালদ্বীপে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশন এর উদ্যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়েছে। মালদ্বীপের হাইকমিশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

বুধবার (১০ জানুয়ারি) মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার এবং শহীদদের রুহের মাগফিরাত কামনায় পবিত্র কোরআন তিলাওয়াত, দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়। পরে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

দিবসটি উপলক্ষ্যে ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ ও মিশনের তৃতীয় সচিব জনাব চন্দন কুমার সাহা। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ওপর নির্মিত একটি তথ্যবহুল প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। 

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ প্রথমেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।পরে তিনি বলেন বাঙালি জাতি বিজয়ের মূল আনন্দ উদযাপন করে যখন বঙ্গবন্ধু পাকিস্তান থেকে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। এছাড়াও তিনি সকলকে একযোগে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত কে শক্তিশালী করে, বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান। 

মিশনের কল্যাণ সহকারী আল মামুন পাঠান এর সঞ্চালনায় দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: