• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ১০ বাংলাদেশির মানবেতর জীবনযাপন(ভিডিও)

আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে

প্রকাশিত: ০৮:৩৪, ৯ এপ্রিল ২০২২

আপডেট: ১৭:০০, ১০ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ

মালয়েশিয়ায় নিয়োগকর্তাদের উদাসীনতায় ১০ জন বাংলাদেশি শ্রমিক খোলা আকাশের নিচে ড্রেনের ওপর মানবেতর জীবনযাপনের চিত্র মালয়েশিয়ার গণমাধ্যমে প্রকাশের পর বাংলাদেশ কমিউনিটিসহ দেশ জুড়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

জানা গেছে, রাস্তার পাশের ঢাল মেরামতের কাজে থাকা ওইসব বাংলাদেশি শ্রমিকরা ড্রেনের ওপর অস্বাস্থ্যকর পরিবেশে ত্রিপল দিয়ে ছোট খুপড়ি ঘর বানিয়ে বসবাস করছিল গত তিন মাস যাবত। যেখানে কোনো সুপেয় পানি বা বিদ্যুতের ব্যবস্থা তো দূরে থাক শুধুমাত্র ত্রিপল চাদর দিয়ে মোড়ানো ছিল চারিদিক। বৃহস্পতিবার দ্য ভাইভ নামে একটি সংবাদ মাধ্যম এই খবর প্রকাশ করে।

খবরে বলা হয়েছে, দেশটির তামান মেলাবতী নামক এলাকায় ১০জন বাংলাদেশি নির্মাণ শ্রমিক বসবাস করে আসছিল। গত তিন মাস ধরে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন তারা। সেখানে একটি রাস্তার পাশে ড্রেনের ওপর শুধুমাত্র ত্রিপল টানিয়ে বসবাস করতে হয়েছে তাদের। যেখানে টয়লেট ও গোসলের জন্য কোনো সুব্যবস্থা নেই। নেই বিশুদ্ধ পানি ও বিদ্যুতের ব্যবস্থাও। ওই শ্রমিকদের নিয়োগকর্তার কাছে সমস্যার কথা বলা হলেও বিভিন্ন অজুহাত তুলে কর্ণপাত করেনি বলে শ্রমিকরা অভিযোগ করেন। তবে ওই শ্রমিকদের নাম ও তাদের নিয়োগকর্তার নাম ঠিকানা প্রকাশ করেনি অনলাইন পত্রিকাটি।

এ ঘটনায় তামান মেলাবতী এলাকার রেসিডেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আজহারী আব্দুল তাহারিম ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারের নজরদারির মধ্যেও এই অমানবিক পরিবেশে শ্রমিকদেরকে নিয়োগকর্তা কেমন করে মাসের পর মাস অমানবিক পরিবেশে রাখতে পারে? এটা নিশ্চয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা। তিনি আরো বলেন, এখানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, তাই সরকারের উচিত বিষয়টি গুরুত্ব সহকারে দেখা।

বাংলাদেশি শ্রমিকরা দ্য ভাইভকে জানায়, তারা এখানে পাহাড়ি ঢাল মেরামতের কাজে নিয়োজিত আছে। গত তিন মাস আগে তাদের নিয়োগকর্তা আগের কাজের জায়গা থেকে হঠাৎ ঢাল মেরামতের জন্য এখানে নিয়ে আসে। পরে থাকার ব্যবস্থা রেডি না থাকায় রাস্তার পাশে ড্রেনের ওপর ত্রিপল টানিয়ে থাকতে বলে। তাদেরকে যেখান থেকে নিয়ে আসা হয়েছিল সেখানেও অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতে হয়েছে। বসবাসের জায়গার বিষয়ে একাধিকবার নিয়োগকর্তাদের জানালেও কোনো কাজ হয়নি। দ্রুতই নতুন বাড়ি ভাড়া নেয়া হবে গত তিন মাস ধরে তারা এমন আশ্বাস দিয়েই যাচ্ছেন। এভাবেই তিন মাস পেরিয়ে গেলেও নিয়োগকর্তা নানা অজুহাতে নতুন বাড়ি ভাড়া করার বিষয়টি কৌশলে এড়িয়ে যাচ্ছেন। 

শ্রমিকরা আরও বলেন, আমরা অসহায়, প্রবাসের মাটিতে আমাদেরকে দেখভালের কোনো ব্যবস্থা নেই। নিয়োগকর্তার বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস পাই না। 

জানা গেছে, এমন ঘটনা নতুন কিছু নয়, যার ফলে এর আগে অভিবাসীদের অস্বাস্থ্যকর ও অপরিচ্ছন্ন পরিবেশে বসবাসের বিষয়টি দেশটির সরকারের নজরে আসে। তখন বলা হয়েছিল, শ্রমিকদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশসহ থাকার সুব্যবস্থা করে দিতে হবে নিয়োগকর্তাদের। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জাতীয় অভিবাসন কর্মী আইনে ৫০ হাজার রিঙ্গিত (১০ লাখ টাকা) জরিমানাসহ লাইসেন্স বাতিল করা হতে পারে।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2