• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মালদ্বীপে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

ওমর ফারুক খোন্দকার অনিক, মালদ্বীপ

প্রকাশিত: ১৫:৪০, ২৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
মালদ্বীপে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

২৬শে মার্চ উপলক্ষ্যে আজ রবিবার সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এরপর হাইকমিশনার এর নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তাগণ ও মালদ্বীপের বিভিন্ন সংগঠনের নেত্রীবৃন্দের উপস্থিতিতে অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং জাতীয় সংগীত পরিবেশন করেন।

 

সকাল সাড়ে দশটার আলোচনা অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করেন মাওলানা তাইজুল ইসলাম। এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে ঢাকা থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে তৃতীয় সচিব জনাব চন্দন কুমার সাহা, মিশনের এডমিনিস্ট্রেটিভ অফিসার (একাউন্টস) মি. শিরিন ফারজানা, কল্যাণ সহকারী আল মামুন পাঠান, ও কনস্যুলার সহকারী ময়নাল হোসেন। দিনটির তাৎপর্য ও গুরুত্ব ব্যাখ্যা করে মিশনের কাউন্সিলর (শ্রম) ও দূতালয় প্রধান মো. সোহেল পারভেজ স্বাগত বক্তব্য প্রদান করেন।

 প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন বিশিষ্ট ব্যবসায়ী সোহেল রানা এবং ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর সিও দুলাল হোসেন। পরে  বড় পর্দায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও বীর মুক্তিযোদ্ধা এবং বীরাঙ্গনা মা-বোনদের অপরিসীম ত্যাগ ও ভূমিকার কথা শ্রদ্ধার্ঘ্য চিত্তে স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা এবং দেশের ক্রমবর্ধমান অগ্রগতি ও সমৃদ্ধিতে তাঁর ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি স্বাধীনতার স্বপক্ষে তৎকালীন প্রবাসীদের জনমত গঠনের বিষয় নিয়েও আলোচনা করেন। এছাড়াও মালদ্বীপে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীদের শুভেচ্ছা জানিয়ে, দেশের উন্নয়নে ও ২০৪১ সালে স্মার্ট ও উন্নত বাংলাদেশ গঠনে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান। 

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশী ব্যবসায়ী এবং বিভিন্ন শ্রেণি-পেশার উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী ব্যক্তিবর্গ ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন: