• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

আটলান্টিক মহাসাগরের বুকে শয়তানের ত্রিভুজ! (ভিডিও)

ইমরান মাহমুদ

প্রকাশিত: ১১:৫৭, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৩৯, ২ মার্চ ২০২৪

ফন্ট সাইজ

বলা হয় এই অঞ্চলে কোন জাহাজ বা উরজাহাজ প্রবেশ করলে হারিয়ে যায় চিরতরে। ফ্লোরিডা, বারমুডা ও পোর্তো রিকোর মাঝে রহস্যময় ত্রিভুজাকার এই অঞ্চলটিকেই বলা হয় বারমুডা ট্রায়াঙ্গেল। অনেকেই একে বলে ডেভিলস ট্রায়াঙ্গেল বা শয়তানের ত্রিভুজ। কিন্তু কেন এই অঞ্চল নিয়ে এত রহস্য? আসলেও কি এখানে রয়েছে অতিপ্রাকৃত কিছু?

ঘটনার শুরু ১৯৪৫ সালের ৫ই ডিসেম্বর। ফ্লোরিডা থেকে ১৪ জন নেভি এয়ারম্যান নিয়ে একটি প্লেন বের হয় রুটিন প্র্যাক্টিসে। দেড় ঘন্টা পর ফ্লাইট লিডার কন্ট্রোল রুমে একটি বার্তা পাঠান। যাতে বলা হয়, “আমাদের সাথে খারাপ কিছু হতে যাচ্ছে। কোনো কম্পাস ঠিক মতো কাজ করছে না। আমরা পশ্চিম দিক খুঁজে পাচ্ছনা” এটাই ছিলো ওই প্লেন থেকে পাঠানো শেষ সিগনাল। এর পর ফ্লাইট-19 নামের প্লেনটি হারিয়ে যায় চিরতরে। 

সেদিন সন্ধ্যায় একটি সার্চ প্লেনকে পাঠানো হয় ফ্লাইট-19 এর খোঁজে। কিন্তু ২৭ মিনিট পর ১৩ জন ক্রু সহো হারিয়ে যায় সেই প্লেনটিও। শুধু ফ্লাইট-19-ই না। গত শতাব্দিতে এমন অনেক জাহাজ বা প্লেনই হারিয়ে গেছে বারমুডা ট্রায়াঙ্গেলে।

আরও পড়ুন: নগ্ন হয়ে ‘শয়তান তাড়ানোর উৎসব’ হয় যে দেশে

পৃথিবীর যতগুলো রহস্য নিয়ে মানুষের মনে আগ্রহ আছে, তার মধ্যে সবার উপরে থাকবে বারমুডা ট্রায়াঙ্গেল। এই রহস্যময় জায়গা ঘিরে রয়েছে বহু গুজব। কেউ কেউ বলে এটা ভিন গ্রহের প্রাণীদের কাজ, কেউ আবার বলে শয়তান বা কোনো প্রেতের কাজ। অনেকেই আবার বিশ্বাস করেন এটা একটা ডায়মেনশন দড়জা যা দিয়ে জাহাজ বা প্লেন চলে যায় অন্য ডায়মেনশনের অন্য দুনিয়েয়।

তবে এসব গুজব একেবারেই উড়িয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। অনেক গবেষণার পর তারা বলছেন বারমুডা ট্রায়াঙ্গেল আসলে অতিপ্রাকৃত কোনো জায়গা না। এখানে যে দুর্ঘটনা ঘটে তার কারন আসলে বৈরি আবহাওয়া ও দুর্ভাগ্য। সমুদ্রের অন্যান্য দুর্ঘটনাপ্রবণ অঞ্চল থেকে এটি আলাদা কিছু নয়। আর এই অঞ্চলে কম্পাস কাজ না করার কারণ হচ্ছে পৃথিবীর চৌম্বক মেরু ও ভৌগলিক মেরুর পার্থক্য। শুধু বারমুডা ট্রায়াঙ্গেলই না, পৃথিবীর অন্যান্য অনেক জায়গায়ও একই কারণে কম্পাস কাজ করে না।

২০১৬ সালে কলোরাডো স্টেট ইউনিভার্সিটির স্যাটেলাইট ও মিটিওরোলজিস্ট স্টিভ মিলার স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে বলেন, এ অঞ্চলে রয়েছে ষড়ভুজ আকৃতির মেঘ যার বিস্তৃতি ২০ থেকে ৫৫ মাইল। আর এখানের বায়ু বেগও ঘণ্টায় ৭০ মাইল। আর এমন আবহাওয়াই মূলত এই অঞ্চলে দুর্ঘটনার কারন।

বিজ্ঞানীরা বলছেন বার্মুডার ট্রায়াঙ্গেলের সাথে শয়তান, এলিয়েন বা অন্যকিছুর কোন সম্পর্ক নেই। বৈরি আবহাওয়ার কারণেই মূলত দুর্ঘটনার শীকার হয়েছে কিছু জাহাজ বা বিমান। এমনকি এই অঞ্চল দিয়ে প্রতিনিয়তই স্বাভাবিক ভাবেই চলছে বহু বাণিজ্যিক জাহাজ।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2