• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আজ বিশ্ব গাধা দিবস, বাংলাদেশে গাধার সংখ্যা কত?

প্রকাশিত: ১৫:২৯, ৮ মে ২০২৪

ফন্ট সাইজ
আজ বিশ্ব গাধা দিবস, বাংলাদেশে গাধার সংখ্যা কত?

ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী আজ ৮ মে। প্রতি বছর এই দিনকে বিশ্ব গাধা দিবস হিসেবে উদযাপন করা হয়। কিন্তু গাধা দিবস কিভাবে এলো? আর এই দিবস পালিত হয় কিভাবে তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। আবার বাংলাদেশে অনেক প্রাণী দেখা গেলেও গাধা তেমন দেখা যায় না। গাধা থাকলেও কতটি আছে তাও জানতে চান অনেকে।

মূলত গাধা দিবস হলো গাধার জীবন সম্পর্কে জানা এবং মানব সমাজে তাদের প্রভাবের বিষয়টি উপলব্ধি করার একটি দিন। আদিম কাল থেকে গাধা মানুষের জীবনের একটি অংশ হয়ে ওঠে। বিশেষ করে পণ্য পরিবহণে মানুষকে সাহায্য করে এসেছে, এমনকি তারা যুদ্ধেও ভূমিকা রেখেছে। আমাদের দেশে তেমন দেখা না গেলেও বিভিন্ন দেশে গাধা পরিবহণ, নির্মাণ ও কৃষিসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। আর চিড়িয়াখানাতেও দর্শনার্থীদের আকৃষ্ট করে গাধা।

প্রতিবছর ৮ মে বিশ্ব গাধা দিবস উপলক্ষে গাধা সম্পর্কে তথ্য ছড়িয়ে দিয়ে তাদের রক্ষার জন্য কাজ করতে মানুষকে উদ্বুদ্ধ করা হয় এদিন।বিশ্ব গাধা দিবস উদযাপন করার মাধ্যমে পশুর প্রতি যত্নশীল হওয়ার গুরুত্ব সম্পর্কেও সচেতনতা বৃদ্ধি করা হয়ে থাকে। 

এদিকে দেশে গরু ছাগলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এমন সংবাদ প্রকাশ হয়েছে। প্রাণিসম্পদ বিভাগের আন্তরিক প্রচেষ্টায় দেশে ভেড়া, গরু, ছাগল, মহিষসহ হাঁস-মুরগির সংখ্যা বাড়ছে। প্রাণিসম্পদ খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু সরকারি হিসেবে চিড়িয়াখানা ছাড়া দেশের আর কোথাও গাধা নেই।

এর আগে গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে প্রাণিসম্পদ অধিদপ্তরের উপপরিচালক প্রশাসন ডা. পল্লব কুমার দত্ত জানিয়েছিলে, চিড়িয়াখানা ছাড়া দেশে কোনো গাধা নেই। 

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2