• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

যে কারণে মিলনের শেষে পুরুষ সঙ্গীকে খেয়ে ফেলে স্ত্রী মাকড়শা

প্রকাশিত: ১৮:১৮, ২০ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
যে কারণে মিলনের শেষে পুরুষ সঙ্গীকে খেয়ে ফেলে স্ত্রী মাকড়শা

ক্যানিবাল মাকড়শা। ছবি: মিশিগান ইউনিভার্সিটি

নিজ প্রজাতির প্রাণীদের খেয়ে ফেলা প্রাণীজগতে নতুন কিছু নয়। প্রাণীজগতে অনেক প্রজাতি তাদের নিজ প্রজাতির মাংস খেয়ে থাকে। এটি ক্যানিবালিজম নামে পরিচিত। সহজ কথায় বলতে গেলে, কোনো প্রাণী যখন তারই প্রজাতির অন্য প্রাণীর মাংস বা শরীরের কোনো অংশ খায় সেটিকে ক্যানিবালিজম বলে। এটি একটি সাধারণ পরিবেশগত বিষয়। 

এ পর্যন্ত ১৫’শ এরও অধিক প্রজাতির মধ্যে ক্যানিবালিজমের প্রমাণ মিলেছে। মানুষের মধ্যেও বিভিন্ন সময়ে ক্যানিবালিজমের চর্চা ছিলো তারও প্রমাণ রয়েছে। এর মধ্যে আশ্চর্যজনক প্রাণী হলো মাকড়শা। যারা যৌন মিলনের পর পুরুষ সঙ্গীকে খেয়ে ফেলে।

গবেষণার তথ্য বলছে, মাকড়শার বিভিন্ন প্রজাতির মধ্যে স্ত্রী মাকড়শা যৌন সঙ্গম চলাকালীন কিংবা সঙ্গমের পর তার পুরুষ সঙ্গীকে খেয়ে ফেলে। সাধারণত পুরুষ মাকড়শার তুলনায় স্ত্রী মাকড়শা অনেক গুণ বড় হয়ে থাকে। এ সুবিধা নিয়েই স্ত্রী মাকড়শা তার সঙ্গীকে খেয়ে ফেলতে পারে।

ওহিও’র মায়ামি বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক শন উইল্ডার এবং অ্যান রিপস্ট্রা বলেন, যদি পুরুষ মাকড়শার তুলনায় স্ত্রী মাকড়শা আকারে বড় হয় তাহলে স্ত্রী মাকড়শা সহজেই সেটিকে শিকার করতে পারে এবং খেতে পারে। পুরুষ মাকড়শা খেয়ে ফেলার পেছনে তারা দুটি কারণ উল্লেখ করেন।

১. স্ত্রী মাকড়শা ক্ষুধার্ত থাকে এবং
২. পুরুষ মাকড়শার ছোট আকারের কারণে স্ত্রী মাকড়শা তাদের খাওয়ার সুযোগ পায়।

তারা আরো দেখেছেন যে, পুরুষ মাকড়শার আকার যদি বড় হয় তাহলে তাদেরকে খেতে পারে না স্ত্রী মাকড়শা। তবে যেসব পুরুষ মাকড়শার আকার স্ত্রী মাকড়শার চেয়ে ছোট তাদের প্রায় ৮০ শতাংশই স্ত্রী মাকড়শার পেটে চলে যায়। যৌন সঙ্গমের পর বা চলকালীন এ ধরনের খেয়ে ফেলার ঘটনার কারণে তারা একে সেক্সুয়াল ক্যানিবালিজম হিসেবে উল্লেখ করেন। সেক্সুয়াল ক্যানিবালিজমের সবচেয়ে প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে ব্ল্যাক উইডো।

সেক্সুয়াল ক্যানিবালিজমের কারণে পুরষ মাকড়শার কাছে যৌন সঙ্গম করা একটি ভয়ের ব্যাপার। পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক অ্যানিমেল বিহ্যাভিয়ার জার্নালে তাদের একটি গবেষণাপত্র জমা দেন। সেখানে তারা উল্লেখ করেছেন, স্ত্রী মাকড়শা সঙ্গমের আগে, সময় বা পরে পুরষ মাকড়শাকে খেয়ে ফেলে। 

এর কারণ হিসেবে তারা উল্লেখ করেন, বেশি ডিম পাড়া এবং তা থেকে বেশি বাচ্চা উৎপাদনের জন্যই মূলত স্ত্রী মাকড়শা পুরুষ মাকড়শাকে খেয়ে থাকে। তবে এ ধরনের ক্যানিবালিজমের ঘটনা মাকড়শার সব প্রজাতির মধ্যে ঘটে না। তথ্যসূত্র: রোরমিডিয়া

বিভি/এজেড

মন্তব্য করুন: