• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

একটি সেরা স্মার্টফোনে কী-কী থাকা উচিত জানেন?

প্রকাশিত: ১৭:৫৩, ৭ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
একটি সেরা স্মার্টফোনে কী-কী থাকা উচিত জানেন?

আপনি যে স্মার্টফোনটি ব্যবহার করেন, সেটি আদৌ স্মার্ট তো? নাকি আপনার ফোনে এমন অনেক কিছু নেই, যা একটি স্মার্টফোনে থাকা উচিত? অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন, কিন্তু ফোনটি সম্পর্কে বিশেষ কিছুই জানেন না।

কোম্পানিগুলি দাম অনুযায়ী এক এক স্মার্টফোনে ফিচারের রকমফের করে। কোনও স্মার্টফোনে প্রচুর ফিচার দেওয়া হয়। আবার কোনও স্মার্টফোনে তেমন কিছুই থাকে না। কিন্তু এমন কিছু বিশেষ উপাদান থাকে, যা প্রায় সব স্মার্টফোনেই দেওয়া হয়।

জেনে নিন একটি স্মার্টফোনের সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান কোনগুলি? এমনকি আপনি যখন একটি নতুন স্মার্টফোন কিনতে যাবেন, এই সব বিষয়গুলি জানা থাকলে, কেনার পরে আপসোস করতে হবে না।

প্রসেসর (CPU): 

সেন্ট্রাল প্রসেসিং ইউনিটকে স্মার্টফোনের মস্তিষ্ক বলা হয়। অর্থাৎ আপনার স্মার্টফোনটির সমস্ত কাজই হয় এই প্রসেসরের উপর নির্ভর করে। প্রসেসর ঠিক থাকা মানে, আপনার ফোনটি সঠিকভাবে কাজ করবে।

মেমরি (RAM):

ফোন কেনার আগে ব়্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) দেখে নেওয়া বিরাট গুরুত্বপূর্ণ। কারণ আপনার ফোনের পারফরমেন্স মেমরির উপরও কিছুটা নির্ভর করে। একটা জিনিস খেয়ার করলে বুঝতে পারবেন, আপনার ফোনের RAM যখনই ভর্তি হতে শুরু করে, ফোন আগের তুলনায় অনেক ধীরে কাজ করে। এই কারণেই ফোন কেনার আগে RAM দেখে নেওয়া বিশেষ প্রয়োজন।

স্টোরেজ: 

স্মার্টফোনে ডেটা ধরে রাখার জন্য স্টোরেজ ব্যবহার করা হয়। অ্যাপস, ফাইল এবং অপারেটিং সিস্টেম সেভ করার জন্য সাধারণত ইন্টারনাল ফ্ল্যাশ মেমরি (EMMC বা UFS) বা ইন্টারনাল স্টোরেজ থাকে। আপনি চাইলে সেটিকে মেমোরি কার্ড ব্যবহার করে বাড়িয়েও নিতে পারেন।

ডিসপ্লে:

ডিসপ্লে হল স্মার্টফোনের ভিজ্যুয়াল আউটপুট ইন্টারফেস। এটি সাধারণত একটি LCD বা OLED প্যানেল নিয়ে গঠিত হয়। তবে বর্তমানে কোম্পানিগুলি OLED ডিসপ্লেই ব্যবহার করছে। OLED ডিসপ্লের সবথেকে ভাল ব্যাপার হল, এতে রোদের আপনি একেবারে ঝকঝকে দেখতে পাবেন।

ব্যাটারি:

ফোনে ভাল ব্যাটারি থাকা বিশেষ প্রয়োজন। ফোনের ব্যাটারি সাধারণত লিথিয়াম-আয়ন বা লিথিয়াম-পলিমার দিয়ে তৈরি হয়। এর ক্ষমতা মিলিঅ্যাম্পিয়ার-আওয়ারে (mAh) পরিমাপ করা হয়। যত বেশি mAh থাকবে, ততই আপনার স্মার্টফোন চার্জ ধরে রাখতে পারবে। তাই ফোন কেনার আগে অবশ্যই বেশি mAh পাওয়ার দেখেই ফোন নেবেন।

এগুলি ছাড়াও আপনাকে মাথায় রাখতে হবে যে, স্মার্টফোনে ক্যামেরা, সেন্সর, কানেকশন, অপারেটিং সিস্টেম সব কিছুই বিরাট গুরুত্ব পায়। ফোন কেনার আগে অবশ্যই সেই সব কিছু দেখেই কিনবেন।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2