• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

১৫ আগস্ট সাইবার হামলা:

ভারতীয় বিভিন্ন সাইটে সাইবার অ্যাটাকের দাবি হ্যাকারদের

শুভ ইসলাম

প্রকাশিত: ২৩:৩২, ১৫ আগস্ট ২০২৩

আপডেট: ২৩:৩৮, ১৫ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
ভারতীয় বিভিন্ন সাইটে সাইবার অ্যাটাকের দাবি হ্যাকারদের

(২য় ভাগ)

ইন্টারনেটের এই বিশাল জগতে সাইবার হামলা কে, কখন, কোথায় থেকে করছে তা নিরুপণ করা এক প্রকার দুষ্কর-ই বটে। কিন্তু বিভিন্ন মাধ্যম ব্যবহার করে কখনো কখনো অপরাধী সনাক্ত বা কাছাকাছি পৌঁছানো সম্ভবও হয়ে ওঠে।

(প্রথম ভাগ পড়তে ক্লিক)

১৫ আগস্ট সাইবার হামলার ঘোষণার জেরে সকাল থেকে দেশের সাইবার স্পেসে তীক্ষ্ণ নজর ছিল সরকারি, বে-সরকারি, আর্থিকখাতসহ সকল প্রতিষ্ঠানের। চোখে পড়েছে কিছু সাইট ডাউনের মতো ঘটনাও। পরক্ষনে সেগুলো আবার সচলেরও খবর পাওয়া গেছে। 

এবার নজর দেওয়া যাক প্রতিবেশী দেশ ভারতের দিকে। সরকারি, আইনশৃঙ্খলা, স্বাস্থ্যসহ কয়েকটি খাতে সাইবার হামলার দাবি করেছে একাধিক হ্যাকার গোষ্ঠী। 

ভারতীয় কেরালা পুলিশের সাইট ডাউনের দাবি করেছে ‘মিস্টিরিয়াস টিম বাংলাদেশ’ নামের একটি গ্রুপ। এই সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করেছে তারা, যেখানে ওয়েবসাইটটির ডাউন টাইম সংক্রান্ত বিস্তারিত দেখা যাচ্ছে। প্রতিবেদন লেখার সময়ও সাইটটিতে প্রবেশ করা সম্ভব হয়নি। 

এছাড়া প্রতিবেদন লেখার সময় হারিয়ানা পুলিশের সাইটেও প্রবেশ করা যায়নি।  

ভারতের “ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো” সাইটে সাইবার হামলার দাবি করেছে “Team COD4X BD” নামের একটি গ্রুপ। এই গ্রুপটিও ওয়েবসাইটটির ডাউন টাইম সংক্রান্ত একটি লিংক সরবরাহ করেছে যেখানে ডাউন টাইম সংক্রান্ত বিস্তারিত দেয়া যায়। প্রতিবেদন লেখার সময়ও সাইটটিতে প্রবেশ করা সম্ভব হয়নি। 

ভারতের “মিনিস্ট্রি অব উইমেন অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট” সাইটেও হামলার দাবি “Team COD4X BD” নামের গ্রুপের। এখানেও ডাউনটাইম সংক্রান্ত একটি স্ক্রিন শর্ট দেওয়া হয়েছে। তবে, প্রতিবেদন লেখার সময় সাইটটি সচল পাওয়া গেছে।

ভারতীয় সরকারের তামিলনাড়ুর ওয়েবসাইট হ্যাকের দাবি “Team insane pk” নামের একটি গ্রুপের। এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করেছে গ্রুপটি। যেখানে সাইটের অ্যাডমিন প্যানেলে প্রবেশ করে ভিডিওটিতে বিভিন্ন অংশ দেখা যাচ্ছে। 

এছাড়া আরও ভারতীয় সাইটে সাইবার অ্যাটাকের দাবি করে বিভিন্ন হ্যাকার গ্রুপ তথ্য ও স্ক্রিনশট আকারে ছবি প্রকাশ করেছে। যদিও সবগুলো সাইটে প্রবেশ করে তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

বিভি/ এসআই

মন্তব্য করুন: