• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শনিবার ভারতের সূর্য মিশন, প্রস্তুত মহাকাশযান আদিত্য-এল ১

প্রকাশিত: ১৮:৪২, ৩১ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
শনিবার ভারতের সূর্য মিশন, প্রস্তুত মহাকাশযান আদিত্য-এল ১

ছবি: সংগৃহীত

ভারতের সূর্যযান অর্থাৎ আদিত্য-এল ১ মিশন চালুর জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। PSLV-C57 রকেট ভারতের প্রথম সূর্যযান বহনকারী লঞ্চ প্যাডে পৌঁছেছে। ৩০ আগস্ট লঞ্চ রিহার্সাল সম্পন্ন হয়েছে।

রকেটের অভ্যন্তরীণ সব অংশ পরীক্ষা করা হয়েছে। লঞ্চটি ২ সেপ্টেম্বর  সকালে ISRO-এর সবচেয়ে নির্ভরযোগ্য রকেট PSLV-C57 সূর্যকে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠাবে। এর পরে, তিন বা চারটি কক্ষপথের কৌশল করার পরে, এটি সরাসরি পৃথিবীর প্রভাব বলয়ের (SOI) বাইরে চলে যাবে। তারপর শুরু হবে ক্রুজ পর্ব। এভাবে আর একটু বেশি সময় চলবে।

এর পর আদিত্য-এল ১ হ্যালো অরবিটে ঢোকানো হবে। যেখানে L1 পয়েন্ট। এই বিন্দুটি সূর্য ও পৃথিবীর মাঝখানে অবস্থিত। কিন্তু সূর্য থেকে পৃথিবীর দূরত্বের তুলনায় তা মাত্র ১ শতাংশ। এই যাত্রায় ১২৭ দিন সময় লাগবে। এটি কঠিন বলে মনে করা হয় কারণ এটি দুটি বড় কক্ষপথে যেতে হয়।

পৃথিবীর মাধ্যাকর্ষণ পেরিয়ে কঠিন যাত্রার সূচনা

প্রথম কঠিন কক্ষপথ হল পৃথিবীর SOI এর বাইরে যাওয়া। কারণ পৃথিবী তার মাধ্যাকর্ষণ শক্তি দিয়ে চারপাশের সবকিছুকে টেনে নেয়। এর পর হল ক্রুজ ফেজ এবং হ্যালো কক্ষপথে L1 পজিশন ক্যাপচার করা। এর গতি এখানে নিয়ন্ত্রিত না হলে এটি সরাসরি সূর্যের দিকে অগ্রসর হতে থাকবে। এবং এটি পুড়ে যাবে। ভারতের সূর্যানকে ল্যারেঞ্জ পয়েন্ট ওয়ান অর্থাৎ এল ১-এ মোতায়েন করা হবে।

L1 হল সূর্য ও পৃথিবীর মধ্যে মোট দূরত্বের এক শতাংশ। মানে ১৫ লাখ কিলোমিটার। যেখানে সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। আমাদের সৌরজগত সূর্য থেকে শক্তি পায়। এর বয়স প্রায় ৪৫০ কোটি বছর বলে মনে করা হয়। সৌরশক্তি ছাড়া পৃথিবীতে জীবন সম্ভব নয়। সৌরজগতের সমস্ত গ্রহ সূর্যের মাধ্যাকর্ষণ দ্বারা স্থির থাকে। নাইলে অনেক আগেই সে গভীর মহাকাশে ভাসতে থাকত।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: