• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কৃষি বিপণন অধিদপ্তরের ২০ বছরের ডেটা আসলেই কি গায়েব! (ভিডিও)

শুভ ইসলাম

প্রকাশিত: ১৪:৫৬, ৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৫:০১, ৪ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ

কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা কৃষি বিপণন অধিদপ্তর। দেশের কৃষি বাজারের পরিস্থিতি, পণ্যের দাম কতটা ওঠানামা করছে, দেশে বাজারের সংখ্যা অর্থাৎ বাজারের হালচাল জানার জন্য কৃষি বিপণন অধিদপ্তরের ওয়েবসাইটেই ভরসা করতে হয় দেশি বিদেশি বিভিন্ন সংস্থাকে। এছাড়া কৃষি বিশ্ববিদ্যায়ের  গবেষণাসহ বিভিন্ন কাজে এই অধিদপ্তরের তথ্য ব্যবহার করে থাকে। 

গণমাধ্যমের বরাতে জানা যায়, অধিদপ্তরের বিশাল এই তথ্য ভান্ডার ওয়েবসাইট থেকে গায়েব। কোনো তথ্যই পাওয়া যাচ্ছে না। প্রাথমিক ভাবে ওয়েবসাইট ভিজিটে বিষয়টির সত্যতা মেলে। কিন্তু কি কারনে তথ্য গায়েব?

এ বিষয়ে অধিদপ্তরের প্রোগ্রামার আল আমিন বাংলাভিশনকে বলেন, হার্ডডিস্ক ক্র্যাশ করায় এই সমস্যা ঘটেছে। তবে আমরা হার্ডডিস্ক রিকোভার করে তথ্য ফেরানোর চেষ্টা করছি। এই তথ্যের কোন ব্যাকাপ নেই বলেও জানান তিনি। 

কিন্তু ঘটনার আসল কারন জানতে অধিদপ্তরের মহাপরিচালককে একাধিকবার ফোনে চেষ্টা করেও পাওয়া সম্ভব হয়নি। পরে মহাপরিচালকের পিএস ইয়াকুব আলী অধিদপ্তরের অন্য একজনের সাথের সাথে যোগযোগের পরমর্শ দেন। 

সাইবার হামলা, হার্ডডিস্ক ক্র্যাশ, নাকি অন্য কোন কিছু? তথ্য গায়েবের এমন প্রশ্নের উত্তর খুঁজতে এবার সরেজমিনে কৃষি বিপনন অধিদপ্তরে। পাওয়া গেলো মহাপরিচালককে, কিন্তু এ বিষয়ে কথা বলবেন না, সাফ জানালেন তার ব্যক্তিগত কর্মকর্তা। 

তবে আমরাও সঠিক তথ্য উদঘাটনে তৎপর। অনেক চেষ্টার পর সবশেষ কথা বলতে রাজি হলেন মহাপরিচালক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ মাসুদ করিম বাংলাভিশনকে বলেন, কোনো সাইবার হামলা কিংবা হার্ডডিস্ক ক্র্যাশ নয় ডেটা মাইগ্রেশনের কারনে কিছুদিন তথ্য পেতে গ্রাহক ভোগান্তির শিকার হয়েছে। তবে, এখন সাইটে সব তথ্য আপলোড করা হয়েছে । 

মহাপরিচালক বলেন, এতোদিন সমস্ত ডেটা অবৈজ্ঞানিক ভাবে একটি ডিস্কে সংরক্ষন করা হতো এবং সংরক্ষিত তথ্য অনেক ভলনারেবল ছিল তাই নতুন সাইটে মাইগ্রেশন করা হয়েছে এবং সর্ব্বোচ্চ সিকিউরিটি এবং তথ্যের ব্যাকাপ নিশ্চিত করা হয়েছে। 

এ বিষয়ে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ আরিফ মাইনুদ্দিন বলছেন, সরকারি বেশির ভাগ ওয়েবসাইটেরই কাঠামোগত দূর্বলতা রয়েছে। এমনকি সিকিউরিটির ন্যূনতম লেয়ার এসএসএল পর্যন্ত নেই। তাই এসব সাইট বরাবরই সাইবার দূষ্কৃতিকারীদের টার্গেটে পরিনত হয়। 

তিনি বলেন, সাইবার দৃষ্কৃতিকারীদের হাত থেকে রক্ষা পেতে সার্ভারের মিসকনফিগারেশন, বেসিক এনক্রিপশন, ডিফল্ট পাসওয়ার্ড ইত্যাদি উপর প্রাথমিকভাবে গুরুত্ব দিতে হবে। এছাড়াও সিকিউরিটি অন্যান্য লেয়ারের নিরাপত্তা বিধানও কার্যতালিকায় থাকা বাঞ্জনীয়। তথ্যের ব্যাকাপরে উপরও জোড় দেন এই বিশেষজ্ঞ। 

দৈনিক, সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে গত প্রায় ৪০ বছরের ২৭১টি কৃষিপণ্যের বাজারমূল্য, দেশের ৮২ হাজার বাজারের তথ্য রয়েছে এই সাইটে।

বর্তমানে ওয়েব সাইটে তথ্য আপলোড করতে দেখা গেছে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2