• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডেটা সংগ্রহের কাজ শুরু করল আদিত্য-L1, সাফল্যের কথা জানাল ইসরো

প্রকাশিত: ১৯:৫২, ১৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ডেটা সংগ্রহের কাজ শুরু করল আদিত্য-L1, সাফল্যের কথা জানাল ইসরো

চলতি মাসের শুরুতেই মহাকাশে পাড়ি দিয়েছিল ভারতের সৌরযান আদিত্য-L1। এবার আসল কাজটি শুরু করল যানটি। সোমবার সৌরযানটির বোর্ডে থাকা সাতটি যন্ত্রের মধ্যে একটিকে স্থাপন করতে সক্ষম হয়েছে এবং তা ইতিমধ্যেই তথ্য সংগ্রহের কাজটি শুরু করেছে। এদিন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পক্ষ থেকে এমনই খবর জানানো হয়েছে।

মহাকাশযানে ASPEX (আদিত্য সোলার উইন্ড পার্টিকেল এক্সপেরিমেন্ট) পেলোডের অংশ, সুপ্রা থার্মাল অ্যান্ড ইনার্জিটিক পার্টিকেল স্পেকট্রোমিটার (STEPS) সাব-সিস্টেম-এর সেন্সরগুলি সূর্যের মধ্যে বিভিন্ন প্রক্রিয়ায় উৎপন্ন দ্রুত-চলমান চার্জযুক্ত কণাগুলি পরিমাপ করা শুরু করেছে। এ বিষয়ে ইসরো একটি বিবৃতি জারি করে বলছে, “এই তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশের কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করবে।”

গত মাসের শেষ দিকে চাঁদের দক্ষিণ মেরুতে সফল ভাবে অবরতণ করে চন্দ্রযান-3। তার ঠিক সপ্তাহ-খানেকের মধ্যেই ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটা থেকে পোলার লঞ্চ স্যাটেলাইট ভেহিকল ব্যবহার করে আদিত্য-L1 সৌরযানটি উৎক্ষেপণ করা হয়েছিল।

মহাকাশযানটি বর্তমানে ২৫৬ কিমি x ১২১৯৭৩ কিমি কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে। মঙ্গলবার ভোরে এটি পৃথিবীর কক্ষপথ ছেড়ে আর্থ-সান সিস্টেমের L1 (ল্যাগ্রেঞ্জ ১) বিন্দুর দিকে অগ্রসর হতে শুরু করবে। আর তারপরই তা নির্ধারিত স্থান থেকে এটি সূর্যকে পর্যবেক্ষণ করবে।
গত ১০ সেপ্টেম্বর STEPS-এর সেন্সরগুলি সক্রিয় করা হয়েছিল। ইসরো জানিয়েছে, ঠিক যে সময় সৌরযানের কক্ষপথ পৃথিবীর চারপাশে ৫০,০০০ কিমি ছাড়িয়ে গিয়েছিল, সেই সময়েই এর সেন্সরগুলি সক্রিয় করা হয়েছিল।

তারপরই যন্ত্রটির প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষার পর গ্রাউন্ড স্টেশনগুলো তথ্য সংগ্রহের কাজ শুরু করে। এই নির্দিষ্ট সাব-সিস্টেম দ্বারা ডেটা সংগ্রহ আদিত্যের নির্ধারিত L1 পয়েন্টে এবং তার পরেও তার যাত্রা অব্যাহত থাকবে।

এ বিষয়ে ইসরো বলছে, “L1 এর আশপাশ থেকে সংগৃহীত ডেটা সৌরবায়ু এবং মহাকাশে আবহাওয়ার ঘটনাগুলির উৎস, অ্যাক্সিলারেশন এবং অ্যানিসোট্রপি (দিক-নির্দিষ্ট বৈশিষ্ট্য) সম্পর্কে অন্তর্দৃষ্টি দিতে সাহায্য করবে।”
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: