• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মহাকাশে পণ্য পৌঁছাতে `বিকিনি` লঞ্চ করবে ভারতের ইসরো

প্রকাশিত: ১৮:৪২, ২৩ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৯:০৭, ২৩ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশে পণ্য পৌঁছাতে `বিকিনি` লঞ্চ করবে ভারতের ইসরো

আগামী বছরের জানুয়ারিতে ইসরোর পিএসএলভি রকেটের মাধ্যমে একটি ইউরোপীয় মহাকাশযান উৎক্ষেপণ করা হবে। এই মহাকাশযানের নাম বিকিনি।

এটি ইউরোপীয় স্টার্টআপ দ্য এক্সপ্লোরেশন কোম্পানির পুনরায় প্রবেশের বাহন। বিকিনি আসলে এই কোম্পানির বৃহত্তর পুনঃব্যবহারযোগ্য রি-এন্ট্রি মডিউল Nyx-এর একটি ছোট সংস্করণ। এই রকেটটি পৃথিবীর পৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার ওপরে বিকিনি নিয়ে যাবে এবং ছেড়ে যাবে। সেখান থেকে আবার পৃথিবীতে ফিরে আসবে। এই সময়ের মধ্যে, এটির পুনঃপ্রবেশের বিষয়ে অনেক তদন্ত করা হবে।

এটি বায়ুমণ্ডল অতিক্রম করে সমুদ্রে পতিত হবে। বিকিনির ওজন মাত্র ৪০ কেজি। এর উদ্দেশ্য মহাকাশে ডেলিভারি করা। দ্য এক্সপ্লোরেশন কোম্পানি চায় যে এটি তার বিকিনি মহাকাশযানের মাধ্যমে মহাকাশে ডেলিভারির ব্যবস্থা করতে। জানুয়ারিতে পুনঃপ্রবেশ মিশনে বিকিনি সফল হলে, এটি বাণিজ্যিক ফ্লাইটের একটি নতুন জগতের দরজা খুলে দেবে৷ এর মানে হল যে কোনও পণ্য মহাকাশে পৌঁছে দেওয়া যেতে পারে। তাও সস্তায়।

এর আগে এই মিশনটি ইউরোপিয়ান আরিয়ানস্পেস কোম্পানিকে দেওয়া হচ্ছিল। কিন্তু পরে এটি ভারতের নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল) অধিগ্রহণ করে।  এই মিশনের সময় এক্সপ্লোরেশন কোম্পানি যে ডেটা পাবে তা ভবিষ্যতে আরও ভাল পুনঃপ্রবেশ এবং পুনরুদ্ধার প্রযুক্তি বিকাশ করতে সক্ষম করবে৷ 

বিকিনি একটি বড় মিশনের একটি ছোট ট্রায়াল। ধারণা করা হচ্ছে এই মিশনের জন্য প্রায় ৫০০ কিলোমিটার দূরত্বে বিকিনি ছাড়া হবে। PS4 তারপর কক্ষপথ ত্যাগ করবে, বিকিনি ডিবুস্ট করবে। এর পরে, ১২০ বা ১৪০ কিলোমিটার উচ্চতায় পৌঁছানোর পরে, এটি বিকিনি ছেড়ে দেবে। বিকিনি পড়ে সোজা সমুদ্রে পড়বে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: