• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

পাসওয়ার্ড মনে রাখার সহজ উপায়

প্রকাশিত: ১৩:১৩, ১৭ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
পাসওয়ার্ড মনে রাখার সহজ উপায়

ব্যক্তিগত বা অফিসিয়াল বিভিন্ন কাজে সামাজিক মাধ্যম ব্যবহারের অ্যাকাউন্ট খুলতে, জিমেইল বা কোন অ্যাপেই কথাই বলি না কেন, সবকিছুতেই পাসওয়ার্ড প্রয়োজন হয়। 

ভিন্ন ভিন্ন অ্যাপের এই পাসওয়ার্ড দিয়ে তো দিই কিন্তু সেগুলো মনে করে রাখা খুব ঝক্কির বিষয়। নানান কাজের মাঝে প্রায়ই কোনও না কোনও পাসওয়ার্ড আমরা ভুলে যাই। 

সেটাকে রিকভার করা আরও এক ঝামেলা। আবার একেক পাসওয়ার্ড হতে হয় একেক রকম। কখনো শুধু ৪ ডিজিটের সংখ্যা, কখনো আবার সংখ্যা-চিহ্নযুক্ত ৮ ডিজিট, কোথাও আবার পাসওয়ার্ড হতে হয় ৬ ক্যারেক্টারের। আবার সব জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করতেও নিষেধ করেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। এখন এত পাসওয়ার্ড মনে রাখা এ এক বিরাট বিষয়। আসুন জেনে নিই এই পাসওয়ার্ড কীভাবে সহজেই মনে রাখা যায়। 

যা সহজে মনে রাখা যায়

এমন পাসওয়ার্ড নির্বাচন করুন, যা সহজেই আপনার মনে থাকবে। এই বিশেষ শব্দটি তৈরি করার ক্ষেত্রে যথেষ্ট সতর্ক থাকতে হবে। কারণ সহজেই অনুমেয় কোনও পাসওয়ার্ডের কারণে আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যেতে পারে। সাধারণত ছোট শব্দ বা শব্দগুচ্ছ সহজে মনে রাখা যায়। কিন্তু সেই ছোট শব্দ নিরাপদ নাও হতে পারে। কমপক্ষে ৮ অঙ্কের এবং বিভিন্ন ধরনের বর্ণ ও চিহ্ন মিলিয়ে এটি তৈরি করা উচিত।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরির জন্য বেশ কিছু উপায় অবলম্বন করা যায়। প্রথমত, কোনো বিশেষ ঘটনা বা গল্পের মাধ্যমে মনে রাখা। ধরুন, আপনার বাবা আপনাকে ২০১০ সালে একটা নোকিয়া ফোন উপহার দিয়েছিলেন। ইংরেজিতে আপনি সেটাকে এভাবে পাসওয়ার্ডে রূপান্তর করতে পারেন— 10BaGiNokMo:D। এই পাসওয়ার্ডটি কীভাবে হলো? শব্দগুলোর ইংরেজি রূপ অনুসারে 2010 থেকে 10, Baba থেকে Ba, Gift থেকে Gi, Nokia থেকে Nok, Mobile থেকে Mo এবং সবশেষে খুশি হওয়ার ইমোজি: D নিয়ে এটা তৈরি হয়েছে।

বেশি পাসওয়ার্ড বেশি ঝামেলা

আপনার হয়তো ২০টি অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে আপনি কি ২০টি পাসওয়ার্ড দেবেন? অর্থাৎ প্রতিটি পাসওয়ার্ডই আলাদা দেবেন। এটি খুব বুদ্ধিমানের কাজ হবে না। বরং এই সংখ্যাটা সীমিত রাখাই ভালো। সব মিলিয়ে ৫-৬টি পাসওয়ার্ড ঘুরেফিরে ব্যবহার করা যেতে পারে। তবে যেসব ক্ষেত্রে একটি ওয়েবসাইট আরেকটির সঙ্গে সম্পর্কযুক্ত, সেখানে একই পাসওয়ার্ড ব্যবহার না করাই শ্রেয়। যেমন ফেসবুক এবং যে মেইল দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে—দুটির পাসওয়ার্ড এক রাখবেন না।

পাসওয়ার্ড খাতায় লিখে রাখুন

ফোর্বস ম্যাগাজিনে ২০২১ সালের একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল। বিষয় ছিল—পাসওয়ার্ড মনে রাখার সবচেয়ে ভালো উপায় কোনটি? আমেরিকা, যুক্তরাজ্য, জাপানসহ বিভিন্ন দেশের ১ হাজার ৬০০ মানুষের মধ্যে পরিচালিত এই সমীক্ষার ফলাফলে দেখা যায়, শতকরা ৫৯ ভাগ মানুষ নিজের স্মৃতির ওপরই ভরসা রাখেন। পরের ৩৩ ভাগ মানুষের মতে, পাসওয়ার্ড খাতায় লিখে রাখাই শ্রেয়।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2