• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বহুগুন বেড়েছে “ড্রেস রিমোভাল” অ্যাপের কদর

প্রকাশিত: ১৪:৫৭, ৯ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
বহুগুন বেড়েছে “ড্রেস রিমোভাল” অ্যাপের কদর

ছবি: প্রতীকি

আধুনিক প্রযুক্তির এই যুগে সবকিছুরই উভয় দিক রয়েছে, এআই বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স তার ব্যতিক্রম নয়। শুরু থেকেই এআই নিয়ে মাথা ঝাড়ছে বিশ্বের বড় বড় বোদ্ধারা। তারপরও বেড়েই চলেছে এআইতে ইনভেস্টের পরিমান।

সম্প্রতিই গবেষকরা জানিয়েছেন, যে সমস্ত অ্যাপ্লিকেশন ও ওয়েবসাইটগুলি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে মহিলাদের ছবি থেকেই নগ্ন করা যায়, তা দ্রুত হারে জনপ্রিয়তা অর্জন করছে।

গ্রাফিকা নামক একটি সোশ্যাল নেটওয়ার্ক অ্যানালাইসিস কোম্পানির সমীক্ষায় দেখা যায়, শুধু গত সেপ্টেম্বর মাসেই ২৪ মিলিয়ন বা ২.৪ কোটি মানুষ এমন ওয়েবসাইটে ক্লিক করেছেন, যেখানে মহিলাদের ছবির উপরে আঙুল বুলিয়ে তাদের নগ্ন করা যায়।

সোশ্য়াল মিডিয়াগুলিতেও বিপুল জনপ্রিয়তা অর্জন করছে এই ধরনের ন্যুডিটি অ্যাপ বা ওয়েবসাইটগুলি। গ্রাফিকার তথ্য অনুযায়ী, এই ধরনের অ্যাপের প্রস্তুতকারকরা গ্রাহকদের আকর্ষণ করতে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কগুলিকে মার্কেটিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের শুরু থেকে এই ধরনের বিজ্ঞাপনের লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় ২৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ক্রমাগত এই ধরনের অ্যাপ জনপ্রিয়তা অর্জন করায় উদ্বেগ তৈরি হয়েছে। সাইবার বিশেষজ্ঞদের মতে, এগুলি নন-কনসেনসুয়াল পর্নোগ্রাফি। এটা ডিপফেক পর্নোগ্রাফিরই একটি অংশ। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করেই এই ধরনের কাজ করা হচ্ছে। কোনও মহিলার অনুমতি ছাড়াই তাঁর ছবি ব্যবহার এবং তাকে নগ্ন করার রীতি অত্যন্ত ভয়ঙ্কর। মূলত সোশ্যাল মিডিয়া থেকেই মহিলাদের ছবি বিনা অনুমতিতে ব্যবহার করা হচ্ছে। ওপেন সোর্স থেকে নিখরচায় ছবিগুলি ডাউনলোড করে নিচ্ছে অ্যাপ প্রস্তুতকারকরা এবং সেই ছবিকেই বিকৃত করে আপলোড করা হচ্ছে। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছবিগুলি এমনভাবে তৈরি করা হচ্ছে, যা দেখলে মনে হবে আসল ছবিই।

সম্প্রতি এক্স হ্যান্ডেল ও গুগলের ইউটিউবে এই ধরনের অ্যাপের বিজ্ঞাপন দেখা গিয়েছে। এক্স সংস্থার তরফে এই বিষয়ে কোনও জবাব না দেওয়া হলেও, গুগলের তরফে জানানো হয়েছে, তাদের প্ল্যাটফর্মে এইধরনের বিজ্ঞাপন দিতে দেওয়া হয় না। অভিযোগের ভিত্তিতে বিজ্ঞাপন খতিয়ে দেখা হচ্ছে এবং নীতি বিরুদ্ধ বিজ্ঞাপনগুলি সরিয়ে দেওয়া হচ্ছে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: