• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

যে কারনে ভারতীয় অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিলো গুগল 

প্রকাশিত: ১২:১১, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৩৮, ২ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
যে কারনে ভারতীয় অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিলো গুগল 

ভারতীয় একাধিক গণমাধ্যম বলছে, কিছু ভারতীয় অ্যাপের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছে গুগল। গুগল তার অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ১০টি অ্যাপ সরিয়ে দিয়েছে। 

ভারতীয় গণমাধ্যম টিভি৯ বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, গুগল প্লে স্টোর থেকে Shaadi.com, Naukri.com, 99acres.com, Kuku FM, Bharat Matrimony, Truly Madly, Quack Quack, Stage, ALTT (Alt Balaji)-র নাম রয়েছে। 

জানা গেছে, গত বছর কোম্পানিটি কিছু অ্যাপ ডেভেলপারকে সতর্কও করেছিল। আসলে, কিছু অ্যাপ Google-এর বিলিং নীতিতে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। এর পর তাদের সতর্ক করা হয়। এখন অবশেষে, ১০টি অ্যাপের উপর পদক্ষেপ নিয়ে গুগল এই অ্যাপগুলিকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে গুগল এখনও বিতর্কিত সব অ্যাপের তালিকা প্রকাশ করেনি।

আরও পড়ুন: খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে গুগল

ব্যাপারটা কী?

মিডিয়া রিপোর্ট অনুসারে, এই মামলাটি পরিষেবা ফি না দেওয়া নিয়ে। এই কারণে, প্রযুক্তি জগতের শীর্ষস্থানীয় প্ল্যাটফর্মগুলি এই অ্যাপগুলি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, অনেক স্টার্টআপ চেয়েছিল যে Google চার্জ আরোপ না করবে এবং তারপরে তারা এই অর্থ প্রদান করেনি। 

তবে বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছেছে। গুগল এতে সবুজ সংকেত পেয়েছে এবং অ্যাপগুলিকে কোনও স্বস্তি দেয়নি। এর পর স্টার্টআপকে ফি দিতে বলা হয়, নইলে তাদের অ্যাপ সরিয়ে দেওয়া হবে।

গুগলের নীতিরও সমালোচনা করা হয়

কুকু এফএম সিইও লাল চাঁদ বিশু এক্স প্ল্যাটফর্মে (পুরনো নাম টুইটার) পোস্ট করে গুগলের সমালোচনা করেন এবং এর সিদ্ধান্তকে ভুল বলে উল্লেখ করেন। Naukri.com এবং 99acres এর প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচান্দানিও পোস্ট করে গুগলের প্রতি তার বিরক্তি প্রকাশ করেছেন। তবে কবে এই অ্যাপগুলো প্লে স্টোরে ফিরবে? এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2