• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সাইবার সুরক্ষায় সমন্বিত পদক্ষেপের কোনো বিকল্প নেই: আইসিটি সচিব 

প্রকাশিত: ১৭:০৬, ১১ মার্চ ২০২৪

আপডেট: ১৭:১১, ১১ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
সাইবার সুরক্ষায় সমন্বিত পদক্ষেপের কোনো বিকল্প নেই: আইসিটি সচিব 

দেশের ডিজিটাল স্পেসকে সুরক্ষিত রাখতে স্বমন্বিত পদক্ষেপের কোনো বিকল্প নেই বলে মন্তব্য আইসিটি সচিব মো. সামসুল আরেফিন। শনিবার (৯ মার্চ) ঢাকায় অনুষ্ঠিত সাইবার সিকিউরিটি বিষয়ক সেমিনার “ইনফোসেককন-২০২৪” এ তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা সবাই সাইবার আক্রমণের পিন পয়েন্টে রয়েছি কারণ সাইবার অপরাধীরা আরও বুদ্ধিমান এবং তারা আক্রমণ করার জন্য উন্নত প্রযুক্তি প্রয়োগ করে। তাই সম্মিলিত প্রচেষ্টায় তাদের বিরুদ্ধে প্রস্তুত থাকতে হবে। সরকারী, বেসরকারী, ব্যক্তি, প্রতিষ্ঠান সহ গবেষক এবং স্টার্টআপ সকলকে আমাদের ডিজিটাল স্থানকে নিরাপদ করার পাশাপাশি আমাদের দেশকে ডিজিটালভাবে নিরাপদ করতে এগিয়ে আসা উচিত।

আয়োজনে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক (আইসিটি) এস এম তোফায়েল আহমেদ সাম্প্রতিক সময়ে দেশের সাইবার স্পেসে বিভিন্ন আক্রমনের পরিসংখ্যান তুলে ধরেন। তিনি দেশের ব্যাংকিং খাত থেকে শুরু সব ক্ষেত্রেই সাইবার রেজিলেন্সি’র উপর গুরত্বারোপ করেন। 

বাংলাদেশ ব্যাংক সার্টের সদস্য এবং যুগ্ম পরিচালক (আইসিটি) ফাহাদ জামান চৌধুরী "বাংলাদেশ ব্যাংকিং সেক্টরে কমপ্লায়েন্স এবং রেগুলেটরি ফ্রেমওয়ার্ক বাড়ানো: চ্যালেঞ্জ এবং প্রশমন" বিষয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনা করেন। সাইবার সক্ষমতা বাড়াতে তিনি বিভিন্ন সংস্থাকে গাইড লাইন মেনে কাজ করার বিষয়ে গুরুত্বারোপ করেন। 

সম্মেলনে এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক)’র সিনিয়র ইন্টারনেট সিকিউরিটি বিশেষজ্ঞ আদলি ওয়াহিদ “জিরো ট্রাস্ট সিকিউরিটি’র উপর গুরুত্বারোপ করেন। সাইবার সিকিউরিটির এই কাঠামোর কিছু মূল চ্যালেঞ্জ এবং বাংলাদেশের প্রেক্ষাপটে সমাধানের কিছু পথ নির্দেশনা দেন এই বিশেষজ্ঞ। 

এটুআই এর ইন্টারন্যাশনাল কনসালটেন্টস মাহাদী উজ জামান “এক্সপ্লোরিং ডাটা সেন্টার এবং ক্লাউড পরিষেবা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত” বিষয়ে তার মূল বক্তব্যে বলেন, অনেক কারণেই বাংলাদেশ ডেটা সেন্টার এবং ক্লাউড পরিষেবার জন্য একটি ক্রমবর্ধমান বাজারে পরিণত হয়েছে। এ খাতে বাংলাদেশ আন্তর্জাতিক বাজারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি, ডিজিটাল রূপান্তর উদ্যোগ, সংযোগ এবং অবকাঠামো উন্নয়নের কারনে আইওটি ডিভাইস বাড়ছে, এইভাবে আরও বেশি ডেটা তৈরি হচ্ছে । এসব ডেটা সংরক্ষনে দেশীয় ডেটা সেন্টারের গুরুত্ব বাড়ছে। কারন সরকারি সিদ্ধান্ত মোতাবেক গুরুত্বপূর্ণ ডেটা দেশীয় সীমার মধ্যেই রাখার কথা বলা হয়েছে। 
 
একই বিষয়ে একটি প্যানেল আলোচনায় অংশ নেন প্রফেসর ডক্টর মোঃ মাহফুজুল ইসলাম, ভিসি, বিএসএমআরডিইউ, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক, ইউসুপ ফারুক, আইআইটি ঢাকা বিশ্ববিদ্যালয়, আইআইটির পরিচালক প্রফেসর বি এম মাইনউল ইসলাম। প্যানেল আলোচনায় বক্তারা সময়ের সঙ্গে দেশে ক্রমবর্ধমান ডেটা সেন্টার ও ক্লাউড সেবার পরিধিও বাড়ার ‍উপর জোড় দেন। তারা বলেন, আর্থিক প্রতিষ্ঠান, ফিনটেক, টেলকোসহ সব ধরনের প্রতিষ্ঠান এই সেবার দিকে ঝুঁকছে। তাই, প্যানেলিস্টরা এই খাতে দক্ষ জনবল তৈরির  উপর জোর দিয়েছেন।

"র‌্যানসমওয়্যার প্রতিরক্ষা কৌশল” শীর্ষক আরেকটি প্যানেল আলোচনায় মোঃ ইসহাক মিয়া, সিআইএসও, বাংলাদেশ ব্যাংক, মোঃ শাহাদাত হোসেন, প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার, এন্টারপ্রাইজ সিকিউরিটি, গ্রামীণ ফোন, মোঃ নাজমুল ইসলাম, এসপি, সিটিটিসি, ডিএমপি অংশ গ্রহণ করেন। আলোচনায় বক্তারা বর্তমান র‌্যানসমওয়্যারের প্রবণতা, কৌশল এবং পরিত্রাণের উপায় নিয়ে আলোচনা করেন। আলোচকরা  পিউপিলি-প্রসেস-টেকনোলজি (পিপিপি) মডেলের উপর জোড় দেন। সেশনটি সঞ্চালনা করেন এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক)’র কার্যকরী কমিটির সদস্য সুমন আহমেদ সাবির।

আলোচনায় ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সির (এনসিএসএ) মহাপরিচালক আবু সাঈদ মোঃ কামরুজ্জামান বলেন, সরকার দেশের ডিজিটাল স্পেস সুরক্ষিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। তিনি সাইবার নিরাপত্তা অঙ্গনে এনসিএসএ’র বিভিন্ন কার্যক্রম উল্লেখ করেন। তিনি বলেন, সাইবার নিরাপত্তা অঙ্গনে কেউই শতাভাগ সুরক্ষিত নয় তাই আমাদের সবাইকে একসাথে এর বিরুদ্ধে লড়াই করতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশে ব্যাংকের ইডি (আইসিটি) দেবদুলাল রয় বলেন, ভৌগলিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সহ বিভিন্ন কারণে বাংলাদেশে সাইবার নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ দ্রুতই ডিজিটাল ট্রান্সফরমেশন দিয়ে যাচ্ছে। এই প্রযুক্তিগত উন্নতিতে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। তাই সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতনতা ও সক্ষমতা বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ।  আয়োজনে দেশি-বিদেশী অতিথি সহ খাত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2