• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

ই-কমার্স খাতে ইউনিক বিজনেস আইডি ‘ইউবিআইডি’ চালু হচ্ছে ফেব্রুয়ারিতে

প্রকাশিত: ১৭:৫১, ১৯ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ই-কমার্স খাতে ইউনিক বিজনেস আইডি ‘ইউবিআইডি’ চালু হচ্ছে ফেব্রুয়ারিতে

ই-কমার্স খাতে স্বচ্ছতা আনতে আগামী ফেব্রুয়ারি মাসে চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)। ফেসবুক ব্যবসায়ীকেও এই নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানান তিনি। বুধবার (১৯ জানুয়ারি) আগারগাঁওয়ের আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল প্ল্যাটফর্মে লেনদেনের জন্য শিগগিরই ‘বিনিময়’ অ্যাপ চালু করা হবে। এর মাধ্যমে বিকাশ থেকে নগদ, শিউর ক্যাশ থেকে উপায় বা যে কোনো মার্চেন্ট অ্যাকাউন্ট থেকে এমএফএস, ডিজিটাল ওয়ালেট থেকে যেকোনো ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো যাবে। এছাড়া অভিযোগ নিষ্পত্তির জন্য থাকবে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেমের (সিসিএমএস)। 

পণ্য ট্র্যাকিং-এর জন্য চালু করা হবে সেন্ট্রাল লজিস্টিক ট্র্যাকিং প্লাটফর্ম (সিএলটিপি)। এর মাধ্যম গ্রাহকরা কোন পণ্যের বর্তমান অবস্থান সম্পর্কে সহজেই জানতে পারবেন। 

ই-কমার্স খাতে যে সাম্প্রতিক অনাস্থা তৈরি হয়েছে এসব ব্যবস্থার মাধ্যমে তা অনেকাংশেই কমে আসবে বলে আশা প্রকাম করেন প্রতিমন্ত্রী। 

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এটুআই পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, এটুআই টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক জিয়া আশরাফ, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্ম-সচিব সাঈদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিভি/ এসআই

বিভি/এসআই/এসডি

মন্তব্য করুন: