• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সার্টের তত্ত্বাবধানে সাইবার সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণে ২০ সরকারি কর্মকর্তা

প্রকাশিত: ১৪:৩৬, ১৯ এপ্রিল ২০২২

আপডেট: ১৪:৩৬, ১৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সার্টের তত্ত্বাবধানে সাইবার সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণে ২০ সরকারি কর্মকর্তা

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনলোজির বৃত্তির আওতায় সাইবার রেজিলেন্স এবং  দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন মন্ত্রণালয়ের বিশ জন কর্মকর্তার প্রশিক্ষন কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কম্পিউটার ল্যাবে এই প্রশিক্ষন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বিসিসি নির্বাহী পরিচালক ডঃ মুহাম্মাদ আব্দুল মান্নান, বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতুল্লাহ, বাংলাদেশের অস্ট্রেলিয়ান দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ডানকান ম্যাককুলফ এবং কুইন্সের এ্যডুকেশন অ্যান্ড সোশ্যাল জাস্টিস এর ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রি অনুষদের ডিন অধ্যাপক লরি লকি ভার্চূয়ালি উপস্থিত ছিলেন। বিজিডি উ-গভ সার্ট এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনলোজির এই যৌথ কার্যক্রম দেশকে সাইবার নিরাপত্তায় আরো শক্তিশালী করবে। 

এ বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরতুল্লাহ বাংলাভিশনকে বলেন, এই প্রশিক্ষনের প্রথম ধাপ বিসিসি’র ল্যাবে অনুষ্ঠিত হবে। পরবর্তীতে জুন মাসে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনলোজিতে প্রশিক্ষণার্থীরা অংশগ্রহণ করবেন। 

এই প্রশিক্ষনের আওতায় সাইবার সিকিউরিটি, প্রিভেনশন অব সাইবার সিকিউরিটি, কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি, ডিজিটাল ডিভাইস ব্যবহারে সতর্কতা, রিসোর্সের মিসইউজ বন্ধ করা এবং ফেক নিউজ থেকে কিভাবে বিরত থাকা যায় এই বিষয়গুলো প্রশিক্ষর্ণীরা শিখতে পারবেন। ট্রেনিং এর মূল উদ্দেশ্য হল সাইবার রেজিলেন্স বৃদ্ধি করা বলেও জানান তিনি। 
তথ্যপ্রযুক্তি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিচার বিভাগ, ডিজিএফআই, সুপ্রিমকোর্ট, অর্থনীতিবিভাগ ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির বিশ জন কর্মকর্তা এই প্রশিক্ষনে অংশ গ্রহণ করেছে। 

এছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে নিয়মিত সাইবার নিরাপত্তা এবং জনসচেতনতায় বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে বিজিডি ই-গভ সার্ট। 


 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2