• NEWS PORTAL

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

জাতীয় ই-সার্ভিস বাসের জন্যে আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

প্রকাশিত: ২১:১৬, ২৭ জুলাই ২০২২

আপডেট: ২১:১৮, ২৭ জুলাই ২০২২

ফন্ট সাইজ
জাতীয় ই-সার্ভিস বাসের জন্যে আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

জাতীয়ই সার্ভিস বাস প্রতিষ্ঠার জন্যে দ্য ওপেন গ্রুপ, ইন্ডিয়া থেকে TOGAF স্ট্যান্ডার্ডস / এন্টার প্রাইজ আর্কিটেকচার ক্যাটাগরিতে The Award of Distinction in Digital Innovation অর্জন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। ওপেন গ্রুপ ইন্ডিয়া বার্ষিক পুরষ্কারগুলি ওপেন স্ট্যান্ডার্ড এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহারে শ্রেষ্ঠত্ব, উদ্ভাবন, অধ্যবসায়, নেতৃত্ব এবং সমাজের অবদানকে স্বীকৃতি দিয়ে এই পুরষ্কার দেয়। 

ওপেন স্ট্যান্ডার্ডস, ওপেন-সোর্স সফটওয়্যার ও এন্টারপ্রাইজ আর্কিটেকচার, আইটি ম্যানেজমেন্ট, সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল ট্রান্সফরমেশনে সেরা অনুশীলন প্রয়োগের স্বীকৃতি স্বরূপ দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের সংস্থা এবং দলগুলিকে ওপেন গ্রুপ ইন্ডিয়া প্রতি বছর সম্মাননা প্রদান করে।

বুধবার (২৭শে জুলাই) মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-তে ভার্চুয়ালি অনুষ্ঠিত “দ্য ওপেন গ্রুপ ইন্ডিয়া ফর ইনোভেশন এন্ড এক্সিলেন্স পুরস্কার-২০২২”অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে সম্মানজনক এই পুরষ্কারটি গ্রহণ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর পরিচালক  তারেক এম. বরকতউল্লাহ।

 জাতীয়ই সার্ভিস বাস একটি সফটওয়্যার পরিচালিত মিডলওয়্যার প্লাটফর্ম যার মাধ্যমে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ই-সার্ভিস সমূহ সহজেই ইন্টিগ্রেট করা যায় এবং তথ্যের নিরবিচ্ছিন্ন আদান-প্রদান করা সম্ভব হয়। বাংলাদেশের নাগরিকদের জন্যে গুরুত্বপূর্ণ তথ্য ও সেবা জাতীয় ই-সার্ভিস বাসের মাধ্যমে সহজে ও স্বচ্ছতার সাথে নিশ্চিত হয়।

দ্য ওপেন গ্রুপ ইন্ডিয়া ফর ইনোভেশন এন্ড এক্সিলেন্স পুরষ্কারটি জাতীয় ই-সার্ভিসের স্বীকৃতিস্বরূপ, যা একটি আধুনিক এবং উদ্ভাবনী প্ল্যাটফর্ম যা সরকারকে নাগরিকদের পরিবর্তিত চাহিদার সাথে সামঞ্জস্য রেখে সারা দেশে পরিষেবা সরবরাহের প্রসারে সহায়তা করে। ন্যাশনাল ই-সার্ভিস বাস সরকারী বিভিন্ন সংস্থাগুলির মধ্যে ইন্টার-অপারেবিলিটি তৈরি করছে যার ফলে সকল নাগরিক উপকৃত হচ্ছে। এই পুরস্কার অর্জনের জন্য বিজিডিই-গভ সার্টের বিএনডিএ (BNDA) টীম মুখ্য ভূমিকাপালন করেছে।

মন্তব্য করুন: