• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অনুমোদনহীন ওয়াকি-টকি বিক্রয় বন্ধে বিটিআরসি’র সতর্কবার্তা

প্রকাশিত: ১৪:৪৪, ২৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
অনুমোদনহীন ওয়াকি-টকি বিক্রয় বন্ধে বিটিআরসি’র সতর্কবার্তা

অনুমোদনহীন ওয়াকি-টকি সেট (পিএমআর ও এসবিআর) ক্রয়/বিক্রয়/ ব্যবহার হতে বিরত থাকার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। প্রতিষ্ঠানটি (২৮ সেপ্টেম্বর) বুধবার এক জরুরি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান। 

বিজ্ঞপ্তিতে বলা হয়,  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০)-এর ধারা ৫৫(১) অনুযায়ী লাইসেন্স ব্যতিরেকে বাংলাদেশ ভূখন্ডে বা আঞ্চলিক সমুদ্রসীমায় বা উহার উপরস্থ আকাশসীমায় বেতার যোগাযোগের উদ্দেশ্যে কোন বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার বা কোন বেতার যন্ত্রপাতিতে কমিশন কর্তৃক বরাদ্দকৃত ফ্রিকোয়েন্সি ব্যতীত অন্য কোন ফ্রিকোয়েন্সি ব্যবহার আইনানুযায়ী একটি দন্ডণীয় অপরাধ।

আইনের উপরোক্ত বিধানের আলোকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এর অনুকূলে আবেদনের ভিত্তিতে এবং প্রয়োজনের যৌক্তিকতা বিবেচনায় নিয়ে ওয়াকি-টকি সেট (পিএমআর ও এসবিআর) আমদানি ও ব্যবহারের অনুমোদন প্রদান করা হয়ে থাকে। অনুমোদন ব্যতীত বিভিন্ন তরঙ্গে ব্যবহার্য ওয়াকি-টকি সেট (পিএমআর ও এসবিআর) ক্রয়, বিক্রয় এবং ব্যবহার সরাসরি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০)-এর লঘন।

অনেক ক্ষেত্রে তা রাষ্ট্রের নিরাপত্তার জন্যও হুমকিস্বরুপ জনসাধারণের মধ্যে বৃহৎ পরিসরে সচেতনতা বৃদ্ধির জন্য ইতোমধ্যে একাধিকবার দেশের বহুল প্রচারিত বিভিন্ন দৈনিক সংবাদ পত্রে, বিটিআরসি'র ওয়েবসাইট ও ভেরিফাইড ফেসবুক পেজে, টিভি স্ক্রলে বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে এবং দেশের সকল মোবাইল ফোন গ্রাহককে এ সম্পর্কিত এসএমএস প্রেরণ করা হয়েছে।

ইদানিং পরিলক্ষিত হচ্ছে যে, বর্তমানে ব্যক্তি/প্রতিষ্ঠান পর্যায়ে অনুমোদন ব্যতীত বিধিবহির্ভুত ভাবে বিভিন্ন তরঙ্গে ব্যবহার্য ওয়াকি-টকি সেট (পিএমআর ও এসবিআর) ব্যবহার করা হচ্ছে, যা আইনত অবৈধ ও দন্ডনীয় অপরাধ এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ। বিটিআরসি'র অনুমোদন গ্রহণ ব্যতীত অবৈধভাবে যে কোন ধরনের ওয়াকি-টকি সেট (পিএমআর ও এসবিআর) ব্যবহার হতে সম্পূর্ণভাবে বিরত থাকার জন্য এতদ্বারা সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

অন্যথায়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০) অনুযায়ী দায়ী ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2