• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্মার্টফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন

প্রকাশিত: ১৭:০১, ১৭ অক্টোবর ২০২২

আপডেট: ১৭:০৪, ১৭ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
স্মার্টফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন

স্মার্টফোন বিস্ফোরনের ঘটনা নতুন কোন বিষয় নয়। প্রায়ই এই ধরনের খবর পত্র-পত্রিকার বদৌলতে চোখে পড়ে। এসব দূর্ঘটনায় অনেকে বড় ধরনের ক্ষতির স্বীকার হয়। কিছু কিছু পদ্ধতি অবলম্বনের মাধ্যমে এসব বিস্ফোরণকে এড়িয়ে চলা যায়। 

অধিক গরম স্থানে না রাখা:

ফোন অধিক গরম স্থানে রাখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। তাই ফোন যেন অধিক গরম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এতে বিস্ফোরণের শঙ্কা তৈরি হয়। 

পরিমিত চার্জিং:

ফোনে কোনো ভাবেই পরিমানের চেয়ে বেশি চার্জ দেওয়া যাবে না। বিশেষজ্ঞরা বলছেন, ফোন সবসময় ৮০-৯০ শতাংশের মধ্যে চার্জ রাখায় যুক্তিযুক্ত।

রাতের বেলায় সতর্কতা:

অনেকেই রাতে ঘুমানোর সময় ফোন চার্জে দিয়ে ঘুমাতে যায়। কিন্তু এটি মারাত্বক ক্ষতিকর। এটি যেমন ব্যাটারীর ক্ষতি সাধন করে তেমনি বিস্ফোরণের শঙ্কাও তৈরি করে। 

চার্জের সময় সতর্কতা:

ফোন চার্জ দেওয়ার সময় কোন ধরনের কাজ করা থেকে বিরত থাকতে হবে, যেমন গেমস খেলা, সামাজিক মাধ্যম স্ক্রলিং ইত্যাদি। 

চার্জারে সতর্কতা:

ফোনে উপযুক্ত চার্জার ব্যবহার করা। যে ফোনের জন্য যে চার্জার নির্দিষ্ট তাই ব্যবহার করা। একই রকম দেখালেও নিম্নমানের চার্জার ব্যবহার করলে ফোন গরম হয়ে যেতে পারে। খারাপ হয়ে যেতে পারে ভেতরের যন্ত্রপাতি। এমনকি ফোনের ব্যাটারিতে দেখা দিতে পারে শর্ট সার্কিটের সমস্যা। যে কোনো সময় বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।

নকল ব্যাটারি:

নকল ব্যাটারি বিস্ফোরণের জন্য অনেকাংশে দায়ি। অনেক সময়ই আমরা লোকাল দোকান থেকে কম দামে ব্যাটারি পরিবর্তন করি। কিন্তু নিম্নমানের ব্যাটারি যে মূল ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় না, তা খেয়াল রাখি না। 


 সূত্র: টাইমস অব 
 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2