• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টুইটারে বেছে বেছে ভারতীয়দের ছাঁটাই! এলন মাস্কের সিদ্ধান্তে বিতর্ক

প্রকাশিত: ১৬:২২, ২৮ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
টুইটারে বেছে বেছে ভারতীয়দের ছাঁটাই! এলন মাস্কের সিদ্ধান্তে বিতর্ক

ছবি: এইসময়

৪৪ বিলিয়ন মার্কিন ডলারে অবশেষে টুইটার কিনে নিয়েছেন এলন মাস্ক। দায়িত্ব নিয়েই একাধিক শীর্ষ পদে থাকা ভারতীয়াদের ছাঁটাই করেছেন তিনি। 

এর মধ্যে অনেকেই ভারতীয় বংশোদ্ভূত। টুইটারের প্রাক্তন টুইটার CEO পরাগ আগওয়াল (Parag Agarwal) ছাড়াও ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন প্রাক্তন চিফ ফিন্যান্সিয়াল অফিসার নেদ সেগাল (Ned Segal) ও কোম্পানির প্রধান আইনজীবী বিজয়া গাদ্দে (Vijaya Gadde)। এদের বিরুদ্ধে আগে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ তুলেছিলেন এলন। 

এমন কি বিজয়া গাদ্দেকে সরাসরি টুইট করে আক্রমণ করেছিলেন মার্কিন বিলিয়নিয়ার। এলনের অভিযোগ ছিল টুইটারকে এমনভাবে চালানো হচ্ছে যে বিশেষ কিছু ব্যক্তিত্বকে এই সোশ্যাল প্ল্যাটফর্ম নিষিদ্ধ করেছে। এই কারণেই গাদ্দেকে আক্রমণ করেছিলেন মাস্ক।
নিয়মিত নিজের ব্যক্তিগত মতামত টুইট করে সংবাদের শিরোনামে থাকেন এলন মাস্ক। জনসংখ্যা বৃদ্ধি থেকে শুরু করে যুদ্ধ অথবা রাজনীতি সব বিষয়েই নিজের মতামত জানাতে সঙ্কোচ বোধ করেন না টেসলা প্রধান।

চলতি বছর এপ্রিলে প্রথম টুইটার কেনার ঘোষণা করেছিলেন এলন মাস্ক। যদিও পরে এই সিদ্ধান্ত থেকে সাময়িকভাবে পিছিয়ে আসার সিদ্ধান্ত জানান তিনি। এলন জানিয়েছিলেন এই সোশ্যাল প্ল্যাটফর্মে মোট কত বট রয়েছে তা প্রমাণ সহ না জানালে এই অধিগ্রহণ করবেন না। এই সময় টুইটার আধিকারিকদের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ তুলেছিলেন মার্কিন ধনকুবের।

একটি জনপ্রিয় পডকাস্টে বিজয়া গাদ্দে অংশ নেওয়ার পরে তাঁকে সরাসরি আক্রমণ করেছিলেন এলন। সোশ্যাল মিডিয়ায় মিম পোস্ট করে এই মাইক্রোব্লগিং ওয়েবসাইট থেকে ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন তিনি। টুইটারের বিরুদ্ধে বাক স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ তুলেছিলেন এলন।
পরিস্থিতি হাতের বাইরে চলে গেলে সহকর্মী বিজয়া গাদ্দের হয়ে ময়দানে নেমেছিলেন টুইটারের তৎকালীন CEO পরাগ আগরওয়াল। সেই সময় কোম্পানির ভারতীয় কর্মীর পাশে দাঁড়িয়ে এলনকে বার্তা দিয়েছিলেন পরাগ।

এদিকে টুইটার অধিগ্রহণ শেষ হওয়ার পরে এক টুইট বার্তায় এলন মাস্ক জানিয়েছেন, ‘পাখি মুক্ত হল’।

জানা গেছে, মাস্কের টুইটার অধিগ্রহণের ডিল সম্পূর্ণ হওয়ার সময় সান ফ্রান্সিস্কোর অফিসেই ছিলেন পরাগ আগরওয়াল। কোম্পানির দায়িত্ব বুঝে নেওয়ার পরেই দফতর থেকে তাঁকে বের করে দেওয়া হয় বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। যদিও এই বিষয়ে Twitter ও এলন মাস্কের তরফ থেকে কিছুই জানানো হয়নি।

সুত্র: এইসময় 
 

বিভি/এসআই

মন্তব্য করুন: