• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

সমুদ্রে হারানো আইফোন না খুঁজেও ৪৬৫ দিন পর ফিরে পেলেন তরুণী

প্রকাশিত: ১৬:২৯, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ১৬:৩৮, ২৫ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
সমুদ্রে হারানো আইফোন না খুঁজেও ৪৬৫ দিন পর ফিরে পেলেন তরুণী

যেখানে বেড়াতে গিয়ে ফোন হারিয়েছিলেন, সেখানেই গিয়ে আবার হৃত ফোনটা খুঁজে পেলেন— এমনটা কি সত্যিই সম্ভব? তারপরে যদি গিয়ে দেখেন যে, আপনার ওই ফোনই আবার আগের মতোই এক্কেবারে ঠিকঠাক কাজ করছে, অবাক হবেন না? হ্যাম্পশায়ারের এক মহিলা ৪৬৫ দিন আগে সমুদ্রে তাঁর ফোনটি হারিয়ে ফেলেছিলেন। এতদিন পর সচল অবস্থাতেই ফিরে পেলেন সেই ফোন। 

জানা গেছে, ফোনটি সমুদ্র সৈকতে ভেসে এসেছিল এবং এক ব্যক্তি তাঁর কুকুরকে হাঁটানোর সময় ফোনটি উদ্ধার করেছিলেন। ওই মহিলা সমুদ্রে যে ফোনটি হারিয়েছিলেন, সেটি ছিল iPhone 8 Plus। আর পাঁচটা মানুষের যেমন হয়, হারিয়ে যাওয়া ফোন আর খুঁজে পাওয়া যাবে না— এই মহিলাও এসেছিলেন সেই একই চিন্তাভাবনা নিয়ে। কিন্তু সেই ফোনই যখন ফিরে পেলেন, অবাক হয়ে গেলেন।

ইয়াহু নিউজের রিপোর্ট অনুযায়ী, গত বছর ৪ আগস্ট হ্যাম্পশায়ারের হাভান্টে সমুদ্রে প্যাডেলবোর্ড থেকে ক্লেয়ার অ্যাটফিল্ডের ফোনটি দুর্ঘটনাচক্রে পড়ে গিয়েছিল। ফোনটি এমন ভাবেই জলে পড়ে গিয়েছিল যে, মহিলা ভেবেছিলেন জীবনে আর সেই সাধের iPhone 8 Plus ফিরে পাবেন না।

সেই চিন্তাভাবনা থেকেই ফোনটি খোঁজেননি ওই মহিলা। কিন্তু হারিয়ে যাওয়া সেই ফোনই হাতে পেয়ে চমকে গেলেন তিনি। গত ৭ নভেম্বর তিনি ফোনটি হাতে পান।

সমুদ্র সৈকতে জলের তোড়ে ভেসে এসেছিল ফোনটি। আশ্চর্যজনকভাবে ওই iPhone 8 Plus মডেলে খুব একটা বেশি স্ক্র্যাচ ছিল না। যে ডগ ওয়াকার ওই ফোনটি সর্বপ্রথম লক্ষ্য করেছিলেন, তিনি দেখেছিলেন ফোনের ভিতরে ক্লেয়ারের মায়ের মেডিক্যাল সংক্রান্ত কিছু নথি ছিল। সেখান থেকেই পরবর্তীতে নিশ্চিত হওয়া যায় যে, ফোনটি ক্লেয়ার অ্যাটফিল্ডের। ফোনটি ফেরত পাওয়ার পর ক্লেয়ার বলেন, “আমি অবাক হয়ে যাই এটা দেখে যে, ফোনটি তখনও কাজ করছিল।” 

পাশাপাশি গত বছর ৪ আগস্ট কী ঘটনা ঘটেছিল, সেটাও জানান ক্লেয়ার। তাঁর কথায়, “প্যাডেলবোর্ডিংয়ের সময় সে দিন আমি ফোনটা সুতো দিয়ে ঝুলিয়ে রেখেছিলাম। পরে এক সময় খেয়াল করলাম, সুতোটা শুধুই ঝুলছে, সেখানে কোনও ফোন নেই।” ক্লেয়ারের যদিও এখন একটি নতুন ফোন রয়েছে। কিন্তু পুরনো ফোনটি ফিরে পেয়ে যেন তিনি নতুন ফোন কেনার থেকেও বেশি আনন্দিত হয়েছেন বলে জানিয়েছেন।
অন্যান্য আইফোনের মতোই iPhone 8 Plus ফোনটিও IP68 রেটিং প্রাপ্ত। সেই কারণেই আইফোন যেভাবেই জলে পড়ুক আর ডুবে যাক না কেন— অক্ষত থেকে যায়। অ্যাপল ইঞ্জিনিয়াররাও ফোনটিকে কিউরেট করার সময় এক বছর সেটি জলের তলায় থাকবে বলে জানিয়েছিলেন। তা বলে আপনি আবার বাড়িতে আইফোন জলে ডুবিয়ে রাখার চেষ্টা করতে যাবেন না।


 

বিভি/এসআই

মন্তব্য করুন: