• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

ফোনের র‌্যাম দীর্ঘদিন ক্লিয়ার করছেন না? হতে পারে সমস্যা

প্রকাশিত: ১৯:২৫, ২২ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ফোনের র‌্যাম দীর্ঘদিন ক্লিয়ার করছেন না? হতে পারে সমস্যা

স্মার্টফোনের অন্যতম অনুষঙ্গ হলো র‌্যাম (RAM) বা Random Access Memory। ব্যবহারের চাপের কারণে অনেক সময় আমরা র‌্যাম ক্লিন করি না। টানা ব্যবহার করে গেলেও ফোন থেকে র‌্যাম ক্লিনের প্রয়োজনীয়তাও মনে করি না। কিন্তু এটা ভালো অভ্যাস না। কেননা দীর্ঘদিন র‌্যাম ক্লিন না করছে ফোনে বেশকিছু সমস্যা হতে পারে।

কথা হলো র‌্যাম কী? সহজ ভাষায়- আপনি যা ব্যবহার করবেন মানে মোবাইল ফোনে যেই সফটওয়্যার ব্যবহার করবেন তা এই র‌্যামের উপর রেখেই চলে। উদাহরণ দিয়ে বোঝানো যাক-  ধরুন আপনি একটি টেবিলের উপরে কাজ করছেন কিছুদিন যাবত, কিন্তু তা আপনি কখনোই পরিষ্কার করেন না। কী হবে তখন? আস্তে আস্তে টেবিলটা জিনিসপত্রে ভরে যাবে এবং এতে করে আপনার কাজ করতেও অসুবিধা হবে। আবার ধীরে ধীরে আপনি এক সময় টেবিলে আর কাজই করতে পারবেন না।

র‌্যাম জিনিসটাও টেবিল এর মতোই কাজ করে থাকে। একে পরিষ্কার রাখলে খুব তাড়াতাড়ি এবং সহজে কাজ করতে পারবেন। 

বর্তমান সময়ের স্মার্টফোনগুলোতে অটোমেটিক র‌্যাম ক্লিয়ার এর সফটওয়্যার ব্যবহার করা হয়। তাই আর র‌্যাম ক্লিয়ার নিয়ে ঝামেলা করতে হয় না। তবে অনেকদিন তা না ক্লিয়ার করলে আপনার মোবাইল হ্যাং করবে এবং স্লো করবে। ফোনের সফটওয়্যার ছাড়াও প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অনেক র‌্যাম ক্লিনার সফটওয়্যার ডাউনলোড করা যায়। সেগুলোর রেটিং ভালো সেগুলো নামিয়ে ফোন ক্লিন করে রাখা যায়।

বিভি/এজেড

মন্তব্য করুন: