• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সবসময় হাতে স্মার্টফোন; অজান্তেই যেসব বিপদ ডেকে আনছেন!

প্রকাশিত: ২০:০২, ৮ মার্চ ২০২৩

আপডেট: ২০:০৯, ৮ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
সবসময় হাতে স্মার্টফোন; অজান্তেই যেসব বিপদ ডেকে আনছেন!

ছবি: সংগৃহীত

প্রযুক্তির কল্যানে একটা স্মার্টফোন ছাড়া আমরা এক মুহূর্ত কল্পনাও করতে পারি না। প্রায় সারা দিনই মানুষ তাকিয়ে থাকেন হাতের মোবাইলটির দিকে। কিন্তু এটা আদৌ ঠিক নয়। নানা রকম স্বাস্থ্য সমস্যা তৈরি হতে পারে এই অভ্যাসের ফলে। সবসময় হাতে মোবাইল নিয়ে থাকতে যেসব ক্ষতি হতে পারে: 

চোখের ক্ষতি:

ক্রমাগত স্মার্টফোন ব্যবহার করলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। আসলে এতে চোখের উপর চাপ সৃষ্টি হয়। এর ফলে মাথাব্যথা, চোখের শুষ্কতা এবং চুলকানির মতো সমস্যা হতে পারে। ফলে যতটা কম সময় স্মার্টফোন ব্যবহার করা যায়, ততই ভাল।

ফোন থেকে দূরত্ব:

অনেকেরই দীর্ঘ সময় একটানা কথা বলার অভ্যাস আছে। এতে শরীরের সঙ্গে ক্রমাগত লেগে থাকে ফোনটি। আবার নানা ধরনের ওটিটি প্লাটফর্মের সুবাদে বর্তমানে মানুষ দীর্ঘসময় স্মার্টফোনেই ওয়েব সিরিজ বা সিনেমা দেখেন। এতে শরীরের উপর খারাপ প্রভাব পড়ে। কারণ, যে কোনও ধরনের স্মার্টফোন ক্ষতিকর রশ্মি নির্গত করে। কথা বলা বা সিরিজ দেখার সময় শরীর থেকে দূরে রাখাই ভাল স্মার্টফোনটি। প্রয়োজনে ইয়ারফোন ব্যবহার করা যেতে পারে।

অন্ধকারে স্মার্টফোন নয়:

অন্ধকার ঘরে সিনেমা দেখতে সকলেই পছন্দ করেন। কিন্তু রাতের অন্ধকারে ওয়েব সিরিজ দেখার ফল ভাল নাও হতে পারে। স্মার্টফোন ব্যবহার করলে সাময়িক অন্ধত্বের ঝুঁকি অনেকটা বেড়ে যেতে পারে। হালকা আলো জ্বালিয়ে তবেই স্মার্টফোন ব্যবহার করা প্রয়োজন।

ব্যবহারের সময় নির্ধারণ:

সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে করতে আমাদের খেয়ালই থাকে না কখন সময় পেরিয়ে যাচ্ছে। ঠিক কতক্ষণ সময় নষ্ট হল তা বোঝার মতো হুঁশও থাকে না। 


ফলে শরীরের ক্ষতি হয়। কিন্তু কিছু অ্যাপ রিমাইন্ডার সেট করতে দেয়। সেক্ষেত্রে নির্দিষ্ট সময় পর পরই সে মোবাইল বন্ধ করার পরামর্শ দেবে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: