• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টুইটারে নাম্বার ছাড়াই করা যাবে অডিও ভিডিও কল; মিলবে এনক্রিপ্টেড মেসেজের সুবিধাও

প্রকাশিত: ১৬:৩৮, ১০ মে ২০২৩

আপডেট: ১৬:৩৯, ১০ মে ২০২৩

ফন্ট সাইজ
টুইটারে নাম্বার ছাড়াই করা যাবে অডিও ভিডিও কল; মিলবে এনক্রিপ্টেড মেসেজের সুবিধাও

ছবি: সংগৃহীত

মালিকানা বদলের পর কর্মী ছাঁটাই থেকে শুরু করে কর্ম পদ্ধতিতে পরিবর্তন, একাধিক নিয়মে বদল এনেছিলেন  টুইটারের নতুন মালিক ইলন মাস্ক । এবার টুইটারে আসতে চলেছে কলিং ফিচার । টুইটার থেকে পাঠানো যাবে এনক্রিপ্টেড মেসেজও । মঙ্গলবার এমনটাই ঘোষণা করলেন টুইটারের সিইও ইলন মাস্ক। তিনি জানান, শীঘ্রই এই দুই ফিচার টুইটারে আনা হবে।

গত বছর টুইটারের মালিকানা অধিগ্রহণের পরই ইলন মাস্ক “টুইটার ২.০-দ্য এভরিথিং অ্যাপ (Twitter 2.0 The Everything App)-র পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। টুইটারের এই বদলে একাধিক পরিষেবায় যেমন পরিবর্তন আসবে, তেমনই নতুন নতুন পরিষেবা যোগ করারও কথা জানিয়েছিলেন। সেই ঘোষণাতেই তিনি জানিয়েছিলেন এনক্রিপ্টেড ডিরেক্ট মেসেজ ও লং ফর্ম টুইট ও পেমেন্টের পরিষেবা আনার কথা বলেছিলেন।

মঙ্গলবার ইলন মাস্ক টুইট করে বলেন, “শীঘ্রই টুইটার প্ল্যাটফর্মে ভয়েস ও ভিডিয়ো চ্যাটের পরিষেবা আনা হচ্ছে। এবার থেকে এই প্ল্যাটফর্মে ভয়েস ও ভিডিয়ো চ্যাট করা যাবে। পৃথিবীর যেকোনও প্রান্তের মানুষের সঙ্গেই আপনারা নিজের ফোন নম্বর শেয়ার না করেই কথা বলতে পারবেন।” 

জানা গেছে, ফেসবুক ও ইন্সটাগ্রামে যেমন ভিডিও চ্যাটের পরিষেবা রয়েছে, ঠিক একইভাবে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মেও কলিং ফিচার আনা হবে। মেসেঞ্জার বা ইন্সটাগ্রামে যেমন অডিও বা ভিডিও চ্যাট করার জন্য নিজের ব্যক্তিগত ফোন নম্বর দিতে হয় না, তেমনই পরিষেবা হবে টুইটারেরও। এখানে টুইটার ব্যবহারকারীদের কারোর সঙ্গে চ্যাট করার জন্য় নিজের ফোন নম্বর দিতে হবে না।

মাস্ক আরও জানিয়েছেন, বুধবার থেকেই টুইটারে এনক্রিপ্টেড ডিরেক্ট মেসেজের পরিষেবা পাওয়া যাবে। অর্থাৎ আপনার পাঠানো মেসেজ আপনি নিজে এবং যাকে পাঠাচ্ছেন, তিনি ছাড়া আর কেউ দেখতে পাবেন না। ঠিক একই পরিষেবা দেয় মেটার মেসেজিং অ্য়াপ্লিকেশন হোয়াটসঅ্যাপ। তবে মেসেজের মতো অডিও ও ভিডিও কলও এনক্রিপ্টেড হবে কিনা, তা এখনও জানানো হয়নি।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই টুইটার জানায়, দীর্ঘ কয়েক বছর ধরে নিষ্ক্রিয় হয়ে থাকা অ্যাকাউন্টগুলি এবার ডিলিট করে দেওয়া হবে। এর আগে টুইটার ব্লু পরিষেবার অধীনে সমস্ত ব্য়বহারকারীদের কাছ থেকে নীল টিক তুলে নেওয়া হয়েছিল। যারা টুইটার ব্লু-র সাবস্ক্রিপশন নেবেন, একমাত্র তাদের অ্যাকাউন্টই ভেরিফায়েড হবে বলে জানানো হয়েছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: