• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সেপ্টেম্বরে ইউক্রেনের পাইলটদের এফ-১৬ বিমানের প্রশিক্ষণ দেবে পেন্টাগন

প্রকাশিত: ১৬:৪২, ২৫ আগস্ট ২০২৩

আপডেট: ১৬:৪৩, ২৫ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
সেপ্টেম্বরে ইউক্রেনের পাইলটদের এফ-১৬ বিমানের প্রশিক্ষণ দেবে পেন্টাগন

মার্কিন সরকার বলেছে, তারা আগামী মাসেই ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালনার প্রশিক্ষণ দেয়া শুরু করবে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার এ খবর জানিয়ে বলেছেন, টেক্সাস অঙ্গরাজ্যের ল্যাকল্যান্ড বিমান ঘাঁটিতে ইউক্রেনের পাইলটদেরকে সেপ্টেম্বর মাসে ইংরেজি ভাষার ওপর প্রশিক্ষণ দেয়া হবে। এর পরবর্তী মাসে তাদেরকে এফ-১৬ চালানোর প্রশিক্ষণ দিতে অ্যারিজোনায় নিয়ে যাওয়া হবে।

বেশ কয়েকজন পাইলটকে বিমান চালানোর প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি এই যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণের জন্য কয়েক ডজন মানুষকে প্রশিক্ষণ দেয়া হবে বলে তিনি জানান। গত সপ্তাহে মার্কিন সরকার ডেনমার্ক ও নেদারল্যান্ডকে এই সবুজ সংকেত দেয় যে, ইউক্রেনের পাইলটরা এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ গ্রহণ করলে ওই দুই দেশ কিয়েভকে এই যুদ্ধবিমান সরবরাহ করতে পারে।

এরপর গত রোববার কোপেনহেগেন ও হেগ ঘোষণা করে তারা ইউক্রেনকে বেশ কিছু এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবে। এসব দেশের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছর মোট ছয়টি যুদ্ধবিমান পাবে ইউক্রেন।

এদিকে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিতে পশ্চিমা দেশগুলোর মধ্যে যে প্রতিযোগিতা শুরু হয়েছে তাতে নতুন করে যোগ দিয়েছে নরওয়ে। দেশটির প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর এ খবর জানিয়ে বলেছেন, যারা ইউক্রেনকে এফ-১৬ দিতে চায় তাদের দলে যোগ দেবে অসলো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি ২০২২ সাল থেকে পশ্চিমা দেশগুলোর কাছে এফ-১৬ যুদ্ধবিমান চেয়ে আসছিলেন। ইউক্রেন মনে করছে রাশিয়ার বিরুদ্ধে তাদের পাল্টা হামলায় জয়লাভের ক্ষেত্রে এফ-১৬ যুদ্ধবিমান গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে। #

বিভি/ এসআই

মন্তব্য করুন: