• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঘূর্ণিঝড়ের খবর সংগ্রহ করে সাংবাদিকের ২০ বছরের জেল 

প্রকাশিত: ২০:১১, ৭ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ঘূর্ণিঝড়ের খবর সংগ্রহ করে সাংবাদিকের ২০ বছরের জেল 

সাই জো থাইকে

স্বাধীন চিত্রসাংবাদিক হিসেবে কাজ করতেন মিয়ানমারের সাই জো থাইকে। গত মে মাসে উপকূল অঞ্চলে ঘূর্ণিঝড় মোকা নিয়ে খবর সংগ্রহ করতে গেছিলেন তিনি। যে ঝড়ের দাপটে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছিল। যাদের মৃত্যু হয়েছিল তাদের অনেকেই রোহিঙ্গা এবং একাধিক ক্যাম্পে তারা বসবাস করছিলেন।

ওই রোহিঙ্গাক্যাম্পগুলিতে গিয়েই সংবাদ সংগ্রহ করছিলেন থাইকে। সেখান থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। মোট চারটি ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। তার মধ্যে বিপর্যয় সংক্রান্ত আইন এবং টেলিকমিউনিকেশন আইন ছিল। এরই জেরে বুধবার ওই সাংবাদিককে ২০ বছরের সাজা শুনিয়েছে আদালত।

এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে মিয়ানমারে। যে সংবাদপত্রে নিয়মিত কাজ দিতেন থাইকে, তারা জানিয়েছে, সংবাদপত্রের উপর চাপ তৈরি করতেই এভাবে শাস্তি দেওয়া হলো থাইকেকে। বস্তুত, এর আগেও একাধিক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। বহু সাংবাদিকের বিরুদ্ধে এভাবেই শাস্তি ঘোষণা করা হয়েছে।

মিয়ানমার নাও-য়ের মতো সংবাদমাধ্যম এখন আন্ডারগ্রাউন্ডে থেকে কাজ করছে। তারা জানিয়েছে, 'সেনা হুন্টা সাংবাদিকদের উপর একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছে। দেশে সংবাদমাধ্যমের আর কোনো স্বাধীনতা নেই। এই ঘটনা আরো একবার তা প্রমাণ করল।'

২০২১ সালের অগাস্ট মাসেমিয়ানমারের সেনা গণতান্ত্রিক সরকারের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থি জনসাধারণ এবং সাংবাদিকদের সঙ্গে সেনার সংঘর্ষ শুরু হয়। সেনা হুন্টা একের পর এক বেসামরিক মানুষকে গ্রেপ্তার করতে শুরু করে। বহু সাংবাদিককেও গ্রেপ্তার করা হয়েছে।

বস্তুত, মঙ্গলবারই মিয়ানমারের সেনা শাসন এবং সাধারণ মানুষেরই উপর অত্যাচারের বিষয়টি নিয়ে আসিয়ান দেশগুলি জাকার্তায় বৈঠকে বসেছিল। তাদের সিদ্ধান্তকে সমর্থন করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার একদিনের মধ্যেই সাংবাদিককে সাইক্লোন সংক্রান্ত খবর করার জন্য ২০ বছরের সাজা শোনানো হলো মিয়ানমারে।

বিভি/এ.জেড

মন্তব্য করুন: