• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মাঝ আকাশে হারিয়ে গেল মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান

প্রকাশিত: ১৩:৪৬, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৩:৪৬, ১৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মাঝ আকাশে হারিয়ে গেল মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান

সাউথ ক্যারোলাইনার মধ্য আকাশে হারিয়ে গেছে একটি এফ-৩৫ জঙ্গিবিমান। বিমানটিতে কারিগরী ত্রুটি দেখা দেয়ার পর পাইলট বিমান থেকে প্যারাসুটের সাহায্যে বেরিয়ে আসেন কিন্তু বিমানটির কোন খোঁজ পাওয়া যায়নি।

পরে এই বিমানের অনুসন্ধানের জন্য স্থানীয় জনগণের সাহায্য চেয়েছে কর্তৃপক্ষ। তারা বলেছে, আপনারা হয় বিমানটি খুঁজে বের করুন অথবা যে স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা চিহ্নিত করে খবর দিন।

গতকাল (রোববার) বেলা দুটোর দিকে সাউথ ক্যারোলাইনার জয়েন্ট বেইজ চার্লসটনের কাছে বিমানটি এই দুর্ঘটনার মুখে পড়ে। মার্কিন মেরিন কোরের এ বিমানটি নিয়মিত ফ্লাইটের অংশ হিসেবে আকাশে উড়ছিল বলে জানিয়েছে সেনা কর্তৃপক্ষ।

স্থানীয় গণমাধ্যম ডব্লিউএলটিএক্স জানিয়েছে, বিমান থেকে পাইলট নিরাপদে বেরিয়ে আসার আগে অটো পাইলট সিস্টেম চালু করে দেন। এ কারণে বিমানটি দূরে কোথাও বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘাঁটি কর্তৃপক্ষ জানিয়েছে, বিমান সম্পর্কে কারো কাছে কোনো তথ্য থাকলে তা জানাতে হবে। এতে বিমানটি খুঁজে পেতে সহজ হবে। মার্কিন মেরিন কোর এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বিমানটি অনুসন্ধান করছে।

গতবছর টেক্সাসের কাছে একটি এফ-৩৫ ক্রাশ ল্যান্ডিং করতে বাধ্য হয়। এতে এই বিমানের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দেয় এবং বেশ কিছু বিমান তদন্তের জন্য উড্ডয়ন বন্ধ করা হয়।

মার্কিন বিমান কোম্পানি লকহিড মার্টিন অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান তৈরি করেছে কিন্তু মাঝে মাঝে মধ্যেই এই বিমানে নানা ত্রুটি বিচ্যুতি ধরা পড়ছে এবং দিনদিন এর নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খরচ বেড়ে চলেছে। সে ক্ষেত্রে নানা রকমের ত্রুটি বিচ্যুতি ও দুর্ঘটনা এই বিমানের পিছু লেগেই রয়েছে এবং মার্কিন কর্তৃপক্ষ বিমানটি নিয়ে খুব একটা স্বস্তিতে নেই।

বিভি/ এসআই

মন্তব্য করুন: