• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

কিয়েভ-ওয়ারশ’ সম্পর্কে টানাপড়েন চলছে

চুক্তি বাতিল হবে না, তবে পুরনো অস্ত্র পাবে ইউক্রেন: পোল্যান্ডের প্রেসিডেন্ট

প্রকাশিত: ১১:৪৫, ২৩ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১১:৪৬, ২৩ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
চুক্তি বাতিল হবে না, তবে পুরনো অস্ত্র পাবে ইউক্রেন: পোল্যান্ডের প্রেসিডেন্ট

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রজেজ দুদা বলেছেন, ইউক্রেনকে সমরাস্ত্র দেয়ার চুক্তির অবশিষ্ট অংশ বাস্তবায়ন করবে তার দেশ তবে কিয়েভকে শুধুমাত্র পুরনো অস্ত্রসস্ত্র পাঠাবে ওয়ারশ’। পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনকে আর কোনো অস্ত্র দেয়া হবে না বলে যে মন্তব্য করেছিলেন তা সংশোধন করে প্রেসিডেন্ট দুদা একথা বলেন।

পোলিশ প্রধানমন্ত্রী ম্যাথিউস মোরাইয়িকি গত বুধবার বলেছিলেন, “আমরা পোল্যান্ডকে অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত করছি বলে ইউক্রেনকে আর কোনো অস্ত্র দেয়া সম্ভব নয়।” তার ওই বক্তব্যের ব্যাপারে প্রেসিডেন্ট দুদা বৃহস্পতিবার আরো বলেন, মোরাউয়িকির বক্তব্যকে সবচেয়ে খারাপ উপায়ে উপস্থাপন করা হয়েছে।

প্রেসিডেন্ট দুদা বলেন, প্রধানমন্ত্রী বলতে চেয়েছিলেন, আমরা পোল্যান্ডের সেনাবাহিনীর জন্য যেসব অত্যাধুনিক সমরাস্ত্র ক্রয় করছি সেগুলো ইউক্রেনকে দেয়া সম্ভব হবে না। তিনি আরো বলেন, আমরা এখন মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কাছ থেকে নতুন অস্ত্রসস্ত্র সংগ্রহ করছি; কাজেই পুরনো অস্ত্রগুলো আমরা অন্য কাউকে দিয়ে দিতে পারি এবং ইউক্রেন তা ব্যবহার করতে পারে।

রাশিয়ার বিরুদ্ধে সংঘাতে ইউক্রেনের অন্যতম ঘনিষ্ঠ মিত্র পোল্যান্ডের উপর দিয়ে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর অস্ত্রের চালান ইউক্রেনে প্রবেশ করে। এছাড়া, পোল্যান্ড নিজেও ইউক্রেনকে সাবেক সোভিয়েত আমলের ৩২০টি ট্যাংক ও ১৪টি মিগ-২৯ যুদ্ধবিমান দিয়েছে।

পোল্যান্ড এমন সময় কিয়েভকে পুরনো অস্ত্র দেয়ার কথা ঘোষণা করল যখন কয়েকটি ইউরোপীয় দেশে ইউক্রেনের শস্য রপ্তানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা নিয়ে কিয়েভের সঙ্গে ওয়ারশ’র সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছে।  ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ গত মে মাসে বুলগেরিয়া, হাঙ্গেরি, পোল্যান্ডে, রোমানিয়া ও স্লোভাকিয়ায় ইউক্রেনের খাদ্যশস্য আমদানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছিল। ইউক্রেনের শস্য আমদানি করলে বাজারে শস্যের দরপতন ঘটে বলে এসব দেশের কৃষকদের প্রতিবাদের মুখে ওই সিদ্ধান্ত নেয়া হয়।

ইউরোপীয় কমিশন গত সপ্তাহে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় কিন্তু পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি সে সিদ্ধান্ত মেনে না নিয়ে নিষেধাজ্ঞা বহাল রাখার কথা ঘোষণা করে। এর প্রতিক্রিয়ায় কিয়েভ বিষয়টিকে বিশ্ব বাণিজ্য সংস্থায় নিয়ে যাওয়ার হুমকি দেয়। এ নিয়ে দীর্ঘদিনের মিত্র পোল্যান্ডের সঙ্গে ইউক্রেনের সম্পর্কে দৃশ্যত টানাপড়েন সৃষ্টি হয়েছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: