• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবে ইসরায়েলিরা

প্রকাশিত: ২১:১৮, ২০ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবে ইসরায়েলিরা

সিএনএন বলছে, শুক্রবার (২০ অক্টোবর) মার্কিন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক ঘোষণায় বলা হয়েছে কোনো ধরনের ভিসা ছাড়াই এখন থেকে ইসরায়েলের নাগরিকরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে। এই সুবিধার আওতায় যোগ্য ইসরায়েলিরা ভিসা ছাড়া তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রে যেতে পারবে।

ইসরায়েলকে ভিডব্লিউপি সুবিধা দেওয়ার বিষয়টি গত মাসেই সামনে শোনা গিয়েছিল। তবে তখন বলা হয়েছিল, আগামী ৩০ নভেম্বর নাগাদ ইসরায়েলের জন্য এই ভিডব্লিউপি সুবিধা কার্যকর করবে যুক্তরাষ্ট্র। তবে ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ায় নির্ধারিত সময়ের আগেই তা কার্যকর করা হলো।

গত ২৫ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে কোহেন বলেন, যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি (ভিডব্লিউপি) দেশবাসীর জন্য এক বিশাল আনন্দের সংবাদ। তখন তিনিও আগামী নভেম্বর থেকে এ সুবিধা পাওয়ার কথা জানিয়েছিলেন।

এর আগে গত মাসে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়া প্রবেশের এমন অনুমতি বা ভিডব্লিউপি সুবিধা দেওয়ার তীব্র নিন্দা জানিয়েছিল আরব-আমেরিকান সিভিল রাইট অ্যাডভোকেটস।

আমেরিকান-আরব অ্যান্টি-ডিসক্রিমিনেশন কমিটির (এডিসি) অ্যাডভোকেসি গ্রুপের নির্বাহী পরিচালক আবেদ আইয়ুব সোমবার এক বিবৃতিতে আল জাজিরাকে বলেন, এ ধরনের বিষয়টি সত্য হয়ে থাকলে এটি হবে অনেক ভয়ংকর সিদ্ধান্ত।

বিভি/ এসআই

মন্তব্য করুন: