• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গাজায় ইসরায়েলি স্থলাভিযানের পরিকল্পনা: হুঁশিয়ারি উচ্চারণ করলেন ইরানি প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: ১২:১৪, ২১ অক্টোবর ২০২৩

আপডেট: ১২:১৫, ২১ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
গাজায় ইসরায়েলি স্থলাভিযানের পরিকল্পনা: হুঁশিয়ারি উচ্চারণ করলেন ইরানি প্রতিরক্ষামন্ত্রী

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যদি ইহুদিবাদী ইসরাইল স্থলাভিযান চালায় তাহলে তাতে পরিস্থিতি আরো জটিল হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি। ইরাকের প্রতিরক্ষামন্ত্রী সাবেথ আল-আব্বাসের সঙ্গে গতকাল (শুক্রবার) টেলিফোন আলাপে এসব কথা বলেছেন তিনি।

রেজা আশতিয়ানি বলেন, ইহুদিবাদী ইসরাইলি সেনারা যদি গাজা উপত্যকায় ঢুকে অভিযান চালায় তাহলে মানবিক ও নিরাপত্তাগত দিক থেকে পরিস্থিতি জটিল হবে। অস্ত্র এবং ইসরাইলের জন্য প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম পাঠিয়ে মার্কিন সরকার ইহুদিবাদী ইসরাইলের চলমান বর্বর আগ্রাসনের প্রতি সমর্থন দিচ্ছে বলেও উল্লেখ করেন ইরানি প্রতিরক্ষামন্ত্রী।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুদ্ধ বন্ধের ব্যাপারে তোলা প্রস্তাবের বিরুদ্ধে আমেরিকার ভেটো দেয়ার কথা উল্লেখ করে জেনারেল রেজা আশতিয়ানি বলেন, এর মাধ্যমে মার্কিন সরকার ফিলিস্তিনি জনগণের ওপর আরো হত্যাকাণ্ড চালানোর লাইসেন্স দিল ইসরাইলকে।

গাজা-ইসরাইল যুদ্ধ শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ আমেরিকার উচ্চপদস্থ কর্মকর্তারা তেল আবিব সফর করেছেন। এ সময় তারা ইসরাইলের প্রতি অকুন্ঠ সমর্থন দিয়ে মূলত ফিলিস্তিনের চলমান সংকটকে আরো জটিল করে তুলেছেন কিন্তু তাদের জানা উচিত মুসলিমদের সহনশীলতার একটি সীমা আছে। 

রেজা আশতিয়ানি বলেন, ৭৫ বছর ধরে গাজার লোকজনের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইল হত্যা ও নিপীড়ন চালিয়ে আসছে, আর এ কাজে লাগাতার সমর্থন দিয়েছে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো। এ পরিস্থিতিতে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ফিলিস্তিনিদের লড়াই সংগ্রাম এবং বৈধ অধিকারের প্রতি নিজেদের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

টেলিফোনালাপে ইরাকের প্রতিরক্ষামন্ত্রী গাজার উপর ইহুদিবাদী ইসরাইলের চলমান আগ্রাসনের কঠোর নিন্দা জানান এবং ইসরাইলের সাথে কোনো মুসলিম দেশের সম্পর্ক স্বাভাবিক করার বিরোধিতা করেন। তিনি জানান, ইরাকের প্রধানমন্ত্রী ফিলিস্তিন সংকট নিয়ে আরব ও মুসলিম দেশগুলোর নেতাদের সঙ্গে পরামর্শ করছেন যাতে গাজাবাসীর দুঃখ-কষ্ট দূর করার জন্য মুসলিম বিশ্বে ঐক্য জোরদার করা যায়।

সুত্র: পার্সটুডে

বিভি/ এসআই

মন্তব্য করুন: