• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ওসামা বিন লাদেনের যুক্তরাষ্ট্রকে লেখা চিঠি ভাইরাল, তোলপাড় নেটদুনিয়া

প্রকাশিত: ১৬:০৪, ১৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১৬:০৪, ১৭ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ওসামা বিন লাদেনের যুক্তরাষ্ট্রকে লেখা চিঠি ভাইরাল, তোলপাড় নেটদুনিয়া

ফাইল ছবি

নিহতের এক যুগ পর আবার আলোচনায় আল-কায়েদার সাবেক শীর্ষ নেতা ওসামা বিন লাদেন। আচমকা ভাইরাল হয়েছে যুক্তরাষ্ট্রের উদ্দেশে লেখা তার একটি চিঠি।

ভাইরাল হওয়াকে টুইন-টাওয়ারে নিহতদের প্রতি অসম্মান বলে প্রতিক্রিয়া দিয়েছে হোয়াইট হাউজ। 'লেটার টু অ্যামেরিকা' শিরোনামের চিঠিটি 'এক্স', টিকটকসহ একাধিক সামাজিক মাধ্যমে পোস্ট করায় ব্যাপক আলোচনার শুরু হলে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে দ্য গার্ডিয়ান, এনবিসি নিউজ, দ্য ওয়াশিংটন পোস্টসহ আন্তর্জাতিক গণমাধ্যম। পরে এটি ভাইরাল হলে পক্ষে-বিপক্ষে ব্যাপক প্রতিক্রিয়ার জেরে প্রতিবেদনটি সরিয়ে ফেলে দ্য গার্ডিয়ান, টিকটকসহ সামাজিক ও গণমাধ্যমগুলো। 

ওই চিঠিতে আফগানিস্তান, ইরাক, সোমালিয়া, চেচনিয়া, লেবাননে অনৈতিক হস্তক্ষেপের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করা হয়। সেইসাথে, ইসরাইলের প্রতি ঢালাও সমর্থনে ফিলিস্তিনিদের স্বাধীনতার আকাঙ্খা দমনের পেছনে মার্কিন প্রশাসনকে অভিযুক্ত করা হয়। মার্কিনীদের কাছে স্পষ্ট করা হয় কেনো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নিয়ে হামলা চালাচ্ছে আল-কায়েদা। 

ধারণা করা হয়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর  টুইন টাওয়ারে হামলার একবছর পর আলোচিত এই চিঠিটি লেখেন লাদেন। ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে তাকে হত্যা করে মার্কিন বিশেষ বাহিনী।

বিভি/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2