• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আবার পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্কে ফিরে যাচ্ছে ইরান ও পাকিস্তান

প্রকাশিত: ১১:২১, ২০ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
আবার পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্কে ফিরে যাচ্ছে ইরান ও পাকিস্তান

সীমান্ত অতিক্রমি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ইরান ও পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলার জের ধরে দু’দেশের মধ্যে সম্পর্কের যে নজিরবিহীন অবনতি ঘটেছিল তার অবসান ঘোষণা করেছে পাকিস্তান। ইসলামাবাদ তেহরানের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করার কথা ঘোষণা করেছে।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনেয়ারুল হক কাকার শুক্রবার শেষ বেলায় সেনাবাহিনী ও গোয়েন্দা প্রধানদের সঙ্গে এক জরুরি নিরাপত্তা বৈঠক শেষে এ ঘোষণা দেন।

পাকিস্তানের গণমাধ্যম জানিয়েছে, ইসলামাবাদ তেহরানের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্কে ফিরে যেতে রাজি হয়েছে; ফলে দু’দেশে নিযুক্ত ইরান ও পাকিস্তানের রাষ্ট্রদূতরা অচিরেই নিজ নিজ কূটনৈতিক মিশনে ফিরে যাচ্ছেন।

বৈঠক শেষ কাকার বলেছেন, সাম্প্রতিক ঘটনাপ্রবাহের আগে ইরান ও পাকিস্তানের সম্পর্ক যেখানে ছিল সেখানে ফিরে যাওয়া দু’দেশের স্বার্থের জন্যই জরুরি। তিনি বলেন, এক্ষেত্রে ইরানের পক্ষ থেকে গৃহিত প্রতিটি ইতিবাচক পদক্ষেপকে স্বাগত জানাবে পাকিস্তান।

কাকার বলেন, ইরান ও পাকিস্তান দু’টি ভ্রাতৃপ্রতীম দেশ যাদের মধ্যে ঐতিহাসিকভাবে সম্মান ও অনুরাগের ভিত্তিতে বন্ধুত্বপূর্ণ সুম্পর্ক ছিল। পাক প্রধানমন্ত্রী দাবি করেন, পাকিস্তান একটি শান্তিকামী ও আইনের প্রতি শ্রদ্ধাশীল দেশ। বিশ্বের সকল দেশের সঙ্গে বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্কে বিশ্বাসী ইসলামবাদ।

গত মঙ্গলবার রাতে পাকিস্তানের ইরান সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশে আশ্রয় গ্রহণকারী ইরানি জঙ্গি গোষ্ঠী জয়শুল আদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এ ঘটনার জের ধরে পরদিন ইসলামাবাদ তেহরানে নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় এবং ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত যিনি বর্তমানে ছুটিতে রয়েছেন তাকে পাকিস্তানে ফিরে যেতে নিষেধ করে।

কার্যত ইরানের সঙ্গে পূর্ণ মাত্রার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। এরপর দেশটি বৃহস্পতিবার ইরানের সিস্তান ও বালুচিস্তান প্রদেশের কয়েকটি স্থানে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইসলামাবাদ দাবি করে, তারা ইরানের অভ্যন্তরে পাকিস্তানি সন্ত্রাসীদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

আকস্মিকভাবে এসব ঘটনার ফলে ইরান ও পাকিস্তানের সম্পর্কে চরম উত্তেজনা সৃষ্টি হয়। গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের পাশবিক গণহত্যাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে যে তুমুল উত্তেজনা বিরাজ করছে তাতে পাক-ইরান সীমান্তের উত্তেজনা নতুন মাত্রা যোগ করে। কিন্তু শেষ পর্যন্ত তেহরান ও ইসলামাবাদের সম্পর্ক দ্রুত আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2