• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

আন্দোলনে দক্ষিণ কোরিয়ার চিকিৎসকরা

প্রকাশিত: ১৫:২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
আন্দোলনে দক্ষিণ কোরিয়ার চিকিৎসকরা

ছবি: ইনসাইড নোভা ডট কম

পদোন্নতি নয়; বেতন-ভাতা বাড়ানো ও কর্মস্থলের পরিবেশ উন্নত করার দাবিতে কর্মবিরতির জোরদার কর্মসূচি নিয়ে মাঠে নেমেছেন দক্ষিণ কোরিয়ার চিকিৎসকরা। দ্রুত কর্মস্থলে না ফিরলে নিবন্ধন বাতিল ও কর্মস্থল থেকে বরখাস্তের মতো চরম ব্যবস্থার হুমকি দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

চিকিসকদের এই আন্দোলনের সরাসরি প্রভাব পড়েছে দেশটির স্বাস্থ্যসেবা খাতে। আন্দোলন প্রত্যাহার করে ২৯ ফেব্রুয়ারির মধ্যে কর্মস্থলে না ফিরলে শাস্তিমূলক পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, নির্দেশ না মানলে দোষীদের লাইসেন্স অন্তত তিন মাসের জন্য স্থগিত হবে। এতে বাধাগ্রস্ত হবে, আন্দোলনরত চিকিৎসকদের পেশাগত জীবন এবং বিদেশে কাজের সুযোগ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত পদত্যাগপত্র দিয়েছেন ১০ হাজার জনের বেশি চিকিৎসক। দেশটির স্বাস্থ্য বিভাগের দাবি, এর ৮০ দশমিক পাঁচ শতাংশই শিক্ষানবিশ। আন্দোলনকারীরা বলছেন, মূলত কর্মক্ষেত্রের অবনতিশীল পরিবেশ, কাজের প্রচণ্ড চাপ আর বেতন-ভাতা নিয়ে অসন্তোষের জেরে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন তারা।

দীর্ঘদিনের দাবি দাওয়া আমলে না নিয়ে সম্প্রতি স্বাস্থ্যখাতে আরও চিকিৎসক বাড়ানোর উদ্যোগ নেয় দক্ষিণ কোরিয়া সরকার। এতে বঞ্চিত চিকিৎসকদের চাপা ক্ষোভ বিক্ষোভে রূপ নেয়। সূত্র: ইনসাইড নোভা ডট কম

বিভি/এমআর

মন্তব্য করুন: