• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জাপানের আকাশে ব্যতিক্রমী যান

প্রকাশিত: ১৯:০২, ১৮ মে ২০২৪

ফন্ট সাইজ
জাপানের আকাশে ব্যতিক্রমী যান

ছবি: দ্য এলখার্থ ট্রুথ

জাপানের আকাশে উড়লো ব্যতিক্রমী এক ব্যক্তিগত যান। ১৯৬ কেজি ওজনের আকাশ যানটি যে কেউ উড়াতে পারে। সহজেই যেতে পারে পছন্দের গন্তব্যে। কেবল মাটিতে নয়, এটিকে পানিতে ল্যান্ড করাও সম্ভব। শুক্রবার (১৭ মে) জাপানের রাজধানী টোকিওতে বৈদ্যুতিক এ আকাশযানটি প্রদর্শন হয়। যা দেখতে ভিড় জমে অসংখ্য মানুষের।

শুক্রবার টোকিওর আকাশে এভাবেই উড়তে দেখা যায় বৈদ্যুতিক বিমানটিকে। যুক্তরাষ্ট্রে তৈরি হেক্সা এয়ারক্রাফ্ট নামে পরিচিত আকাশযানটি প্রদর্শণ হয় টোকিওর একটি উদ্ভাবন বিষয়ক সম্মেলনে। ব্যতিক্রমী বিমানটির প্রধান বৈশিষ্ট্য যে কেউ এটি খুব সহজেই উড়াতে পারে। আছে সহজ উড্ডয়ন ও অবতরণের প্রযুক্তি।

যানটি নিয়ন্ত্রণ করা খুব সহজ। সামনে যেতে চাইলে সহজেই এটিকে সামনের দিকে নেয়া যায়। শুধু একটি বোতামে চাপ দিন, দেখুন মজার বিষয়। এটি কিভাবে উপরের উপরে উঠে যাচ্ছে। আবার অপর বোতামে চাপ দিলে নিচে নেমে আসছে।

হেক্সা এয়ারক্রাফ্টের আছে ১৮টি স্বাধীন বৈদ্যুতিক মোটর। এগুলো যানটিকে ভারসাম্যের সাথে উড়তে সহায়তা করে। মাটি এবং পানি যে কোনো জায়গায় নামানো যায়। ১৮টির মধ্যে ছয়টি মোটর কার্যকারিতা হারালেও হেক্সা এয়ারক্রাফট উড্ডয়ন ও অবতরণে সক্ষম। 

বিশেষ এই ব্যক্তিগত যানটির ওজন ১৯৬ কেজি। বাজার মূল্য প্রায় ৫ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি টাকার মতো। এটি চালাতে দরকার হয় না বিশেষ কোনো ট্রেনিংয়ের। মাত্র দু'ঘণ্টার প্রশিক্ষণেই এটি উড়াতে পারবে যে কেউ। সূত্র: দ্য এলখার্থ ট্রুথ

বিভি/এমআর

মন্তব্য করুন: