• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নরেন্দ্র মোদির পদত্যাগ, শনিবার নিতে পারেন শপথ

প্রকাশিত: ১৮:৪৪, ৫ জুন ২০২৪

আপডেট: ১৮:৪৯, ৫ জুন ২০২৪

ফন্ট সাইজ
নরেন্দ্র মোদির পদত্যাগ, শনিবার নিতে পারেন শপথ

ছবি: ডেকান হেরার্ল্ড

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। বুধবার (৫ জুন) দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে এই পদত্যাগপত্র জমা দেন তিনি। এদিকে এনডিটিভি জানিয়েছে, তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। শনিবার (৮ জুন) তিনি শপথ গ্রহণ করতে পারেন। 

এ সময় নতুন সরকার গঠনের লক্ষ্যে পুরো মন্ত্রিসভাসহ নিজের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন তিনি। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকার পরিচালনা কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

বুধবার ভারতের ৫৪৩ আসনের লোকসভার চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনে নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হলেও বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। ফলে এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি।

এখন সরকার গঠনের জন্য এনডিএ জোটের শরীকদের ৫৩ আসনের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপিকে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। অন্যদিকে, দেশটির বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইনডিয়া ২৩৩ আসন পেয়েছে। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন। সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। এই মুহূর্তে সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই।

বুধবার সকালের দিকে লোকসভার নির্বাচনী ফলাফল নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে আলোচনা করতে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। এদিকে এনডিএ জোটের বৈঠক বিকাল ৪ টায় হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে এনডিএ নেতারা সরকার গঠনের বিস্তারিত বিষয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টির প্রেসিডেন্ট চন্দ্রবাবু নাইডু এনডিএর বৈঠকে যোগ দেবেন বলে জানা গেছে। সূত্র: এনডিটিভি
 

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2