• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘রাশিয়ার জব্দ সম্পদ ইউক্রেনকে দিলে প্রতিশোধ’

প্রকাশিত: ২৩:২১, ২০ জুন ২০২৪

ফন্ট সাইজ
‘রাশিয়ার জব্দ সম্পদ ইউক্রেনকে দিলে প্রতিশোধ’

ছবি: মারিয়া জাখারোভা

রাশিয়ার জব্দ সম্পদের আয় ইউক্রেনকে দেওয়া হলে প্রতিশোধ নেয়া হবে বলে জানিয়েছে মস্কো। বুধবার (১৯ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রাশিয়ার ভূখণ্ডে পশ্চিমা দেশগুলোর ‘উল্লেখযোগ্য পরিমাণ’ সম্পদ রয়েছে। প্রতিশোধ নিতে এ সম্পদগুলোকে লক্ষ্যবস্তু করা হতে পারে।

গত সপ্তাহে ইতালিতে বিশ্বের উন্নত সাত দেশের সংগঠন জি-৭-এর সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত হয়, পশ্চিমা দেশগুলোর জব্দ করা রুশ সম্পদ থেকে যে সুদ আসছে, সেখান থেকে ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দেওয়ার কাজে ব্যবহার করা হবে। যদিও পশ্চিমাদের এমন সিদ্ধান্ত অবৈধ বলে উল্লেখ করেছে মস্কো।

মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেন, রাশিয়ার আয়ত্তে উল্লেখযোগ্য পরিমাণ পশ্চিমা তহবিল ও সম্পদ রয়েছে। এগুলোর সবই প্রতিশোধ নেওয়ার কাজে ব্যবহার করা হতে পারে। জাখারোভা আরও বলেন, প্রতিশোধ নিতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, অবশ্যই তা আপনার সামনে কেউ খোলাসা করবে না।

দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এর জেরে দেশটির প্রায় ২৮ হাজার ১০০ কোটি ডলারের সম্পদ জব্দ করে রেখেছে পশ্চিমারা।

সম্প্রতি জব্দ সম্পদ থেকে পাওয়া বিরাট অংকের আয় ইউক্রেনকে সহায়তা হিসেবে দেয়া হবে বলে পশ্চিমাদের সিদ্ধান্তের প্রেক্ষিতে এই প্রতিক্রিয়া জানালো মস্কো। সূত্র: বেল্টা
 

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2