• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

৪৭ বছর আগে বন্ধুকে লেখা স্টিভ জবস-এর চিঠি নিলামে

প্রকাশিত: ২২:৪৪, ২৪ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
৪৭ বছর আগে বন্ধুকে লেখা স্টিভ জবস-এর চিঠি নিলামে

মার্কিন প্রযুক্তিবিদ স্টিভ জবসের হাতে লেখা একটি চিঠি নিলামে উঠছে। আগামী ৩ নভেম্বর নিলামে উঠছে এটি।  সিএনবিসির এক প্রতিবেদনে জানানো হয়, চিঠিটি জবস লিখেছিলেন ১৯৭৪ সালের ২৩ ফেব্রুয়ারি, তাঁর বয়স ১৯ পূর্ণ হওয়ার একদিন আগে। তখনো তাঁর বিখ্যাত কোম্পানি অ্যাপল প্রতিষ্ঠিত হয়নি। 

বন্ধু টিম ব্রাউনকে লেখা জবস-এর এক পৃষ্ঠার ওই চিঠির দাম কমপক্ষে তিন লাখ ডলার উঠবে বলে আশা করছেন ব্রিটিশ নিলাম হাউস বনহামস। 

নিলাম হাউস বনহামস বলছে, এই প্রথম স্টিভ জবস-এর নিজের লেখা এমন কিছু নিলামে উঠছে। চিঠিটি ছিল টিম ব্রাউনের লেখা চিঠির জবাব। ব্রাউনের লিঙ্কডইন প্রোফাইল অনুসারে, ২০১১ সালে জবস-এর মৃত্যুর আগপর্যন্ত যোগাযোগ রেখেছিলেন তাঁরা।

ব্রাউন ও জবস একসংগে ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে হোমস্টেড হাইস্কুলে পড়াশোনা করেছেন। সেখানে এখন অ্যাপলের সদর দফতর অবস্থিত। 

চিঠিতে জবস ব্রাউনকে জানান, তিনি ভারত ভ্রমণের জন্য অর্থ সঞ্চয় করছেন। জৈন–বৌদ্ধ ধর্মের প্রতি আগ্রহ ছিল তাঁর। চিঠির শেষে তিনি লেখেন, শান্তি। এরপর স্বাক্ষর করেন।

চিঠিটি যে বছর লেখা হয়েছে সে বছরের শেষের দিকেই ভারতে যান জবস। সেখানে আধ্যাত্মিক জ্ঞান লাভের জন্য সাত মাস কাটান। সেসময় থেকে জবস নিয়মিত ধ্যান শুরু করেন। ওই সফরে ক্ষুধা, দারিদ্র্য আর প্রকৃতির রুদ্ররোষের সংগে পরিচয় ঘটে স্টিভ জবসের। ভারত থেকে লুঙ্গি পরে এবং মাথার সব চুল ফেলে দিয়ে যুক্তরাষ্ট্রে ফেরেন জবস। তাঁর চেতনায় তখন বুদ্ধের আদর্শ, জীবনাচারে তিনি নিরামিষভোজী। এর কিছুদিন পরেই আরেক বন্ধু স্টিভ ওজনিয়াক-এর সংগে জুটি বেঁধে ক্যালিফোর্নিয়ায় নিজের বাড়ির গ্যারেজে অ্যাপল প্রতিষ্ঠা করেন জবস।

বিভি/এসডি

মন্তব্য করুন: