• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ওমিক্রন রোধে বিশ্বব্যাপী ফ্লাইট বন্ধের পরিকল্পনা

প্রকাশিত: ১৯:০২, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:৩৯, ২৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ওমিক্রন রোধে বিশ্বব্যাপী ফ্লাইট বন্ধের পরিকল্পনা

বিশ্বব্যাপী দ্রুত করোনার ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়ানো রোধে বিশ্বব্যাপী ফ্লাইট বন্ধের পরিকল্পনা আলোচনায় এসেছে। নতুন ভ্যারিয়েন্টের বিস্তার রোধে দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে আসা যাত্রীদের প্রবেশ বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, ইন্দোনেশিয়া ও ইউরোপের বেশ কয়কটি দেশ। খবর রয়টার্স-এর।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা রবিবার (২৮ নভেম্বর) এক বিবৃতিতে বলেন, দক্ষিণ আফিকার বিরুদ্ধে এই ভ্রমণ নিষেধাজ্ঞা ‘অন্যায্য’। এর ফলে দেশটির অর্থনীতিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। 

প্রেসিডেন্টের এমন মন্তব্যের পর আলজাজিরা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার কারণে দেশটিতে 'বিশৃঙ্খল' পরিবেশ সৃষ্টি হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন এই ভ্যারিয়েন্টের কারণে বিশ্বব্যাপী যে আতঙ্কের সৃষ্টি হয়েছে তার প্রভাব আর্ন্তজাতিক বাজারেও পড়বে। 

আরও পড়ুন:
প্রকাশ পেলো ওমিক্রনের মিউটেশনের প্রথম ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ওমিক্রনের তীব্রতার মাত্রা সম্পর্কে এখনো তথ্যের পর্যাপ্ত ঘাটতি থাকায় এর তীব্রতাসহ অন্য বিষয় জানতে আরো সময় লেগে যাবে। 

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টকে মোকাবেলা করে যখন বিশ্ব প্রায় দুই বছর পর স্বাভাবিক হতে শুরু করেছে, বাণিজ্যিক প্রসার ঘটছে, ঠিক সেই সময় ওমিক্রনের আঘাতে যদি আবারও আকাশ বন্ধ হয়ে যায়, তবে সহজেই অনুমেয় আবার অন্ধকারে ছেয়ে যাবে বিশ্ব। 

বলা হচ্ছে, এই পর্যন্ত করোনার বিরুদ্ধে আবিষ্কৃত ভাকসিন এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ নাও করতে পারে। 

এবিষয়ে করণীয় ঠিক করতে, জি৭ এর স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

এদিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা ড. অ্যান্টনি ফাউসি সোমবার (২৯ নভেম্বর) গণমাধ্যমে বলেন, নতুন এই ভ্যারিয়েন্ট সম্পর্কে সঠিক তথ্য পেতে আরো পনের দিনের মতো সময় লাগতে পারে।

বিভি/এসআই/এসডি

মন্তব্য করুন: