• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

প্রকাশিত: ১৮:৩৪, ১৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘণ্টার মধ্যে ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার কমপক্ষে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দেশটি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তারা অনুমান করছে, দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর পিয়ংইয়ং প্রদেশের উপকূলীয় এলাকা থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ এলাকা চীনের সীমান্তবর্তী এলাকা লাগোয়া। ক্ষেপণাস্ত্র দু’টি ৪৩০ কিলোমিটার দূরে আঘাত হেনেছে। এগুলো ৩৬ কিলোমিটার উচ্চতায় উঠেছিলো।

এদিকে জাপানের কোস্টগার্ডও ক্ষেপণাস্ত্র ছোড়ার আভাস দিয়েছে। এ নিয়ে জাপানের মন্ত্রী পরিষদের মুখ্য সচিব হিরোকাজু মাতসুনো বলেন, উত্তর কোরিয়া বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার ফলে জাপান এবং এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। 

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে’র খবরে বলা হয়েছে, সমুদ্রে জাপানের যে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল রয়েছে, তার বাইরে পড়েছে ক্ষেপণাস্ত্রগুলো।

 

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, তা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য হুমকির কি না, তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নতুন বছরে এখন পর্যন্ত তিন দফা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো তারা। এর আগের দুই দফার ক্ষেপণাস্ত্র ছিলো ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’।

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জড়িত, এমন পাঁচ উত্তর কোরীয়র ওপর গত বুধবার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এএফপির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি (রাজস্ব) দফতর বলছে, ওই পাঁচ ব্যক্তি উত্তর কোরিয়ায় গণবিধ্বংসী অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য সরঞ্জাম সংগ্রহের সংগে জড়িত।

বিভি/এসডি

মন্তব্য করুন: