• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া

প্রকাশিত: ১৮:৪৩, ১৮ জানুয়ারি ২০২২

আপডেট: ১৮:৪৩, ১৮ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া

রাজধানী স্থানান্তরে একটি বিল অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট। হাউস স্পিকার পুয়ান মহারানি মঙ্গলবার ( ১৮ জানুয়ারি) দেশটির রাজধানী স্থানান্তরে পার্লামেন্টে বিল অনুমোদনের কথা জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বিলটি অনুমোদনে আজই দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়। পার্লামেন্টে অনুমোদন পাওয়া বিল অনুযায়ী, জাকার্তা থেকে দেশটির রাজধানী দূরবর্তী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরিত হবে।

এই প্রস্তাবকে (মেগা প্রকল্প) আইনী কাঠামো প্রদান করা হবে এবং রাজধানীর উন্নয়নে অর্থায়নসহ অন্যান্য বিষয় কীভাবে পরিচালিত হবে, তা এই আইনের মাধ্যমে নির্ধারিত হবে।

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তার জনসংখ্যা প্রায় এক কোটি। ব্যস্ত মেগাসিটি জাকার্তা নানান সমস্যায় জর্জরিত। এসব সমস্যার মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী যানজট, বন্যা ও বায়ুদূষণ।

প্রেসিডেন্ট উইদোদো ২০১৯-এ প্রথম তাঁর মেগা প্রকল্পের পরিকল্পনা ঘোষণা করেন। কিন্তু করোনা মহামারির কারণে তার অগ্রগতি বিলম্বিত হচ্ছিলো।

বোর্নিও বিশ্বের তৃতীয় বৃহত্তম দ্বীপ। দ্বীপটি রাজনৈতিকভাবে তিনটি অংশে বিভক্ত। বোর্নিও দ্বীপের কালিমানতান অংশটি ইন্দোনেশিয়ার। এই অংশ ইন্দোনেশীয় বোর্নিও নামেও পরিচিত।

বিভি/রিসি 

মন্তব্য করুন: